সময় এখনো শেষ হয়নি: আইনমন্ত্রী

আইনমন্ত্রী আনিসুল হক। ফাইল ছবি
আইনমন্ত্রী আনিসুল হক। ফাইল ছবি

আইনমন্ত্রী আনিসুল হক দাবি করেছেন, ডিজিটাল নিরাপত্তা আইন নিয়ে সম্পাদক পরিষদের সঙ্গে তিনি কথার বরখেলাপ করেননি। তাঁর ভাষায়, এখনো সময় শেষ হয়নি।

আজ শনিবার বিকেলে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি মিলনায়তনে ঢাকাস্থ কসবা উপজেলা সমিতির অভিষেক, গুণীজন সম্মাননা ও কৃতী শিক্ষার্থীদের সংবর্ধনা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য দেওয়ার আগে সাংবাদিকদের প্রশ্নের জবাবে আইনমন্ত্রী এ কথা বলেন।

এর আগে দুপুরে জাতীয় প্রেসক্লাবে সংবাদ সম্মেলন করে ডিজিটাল নিরাপত্তা আইন নিয়ে নিজেদের অবস্থান ও কর্মসূচি ঘোষণা করে সম্পাদক পরিষদ। সেখানে গত ৩০ সেপ্টেম্বর তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু, আইনমন্ত্রী আনিসুল হক, ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তিমন্ত্রী মোস্তাফা জব্বার এবং প্রধানমন্ত্রীর তথ্য উপদেষ্টা ইকবাল সোবহান চৌধুরীর সঙ্গে ডিজিটাল নিরাপত্তা আইন নিয়ে সম্পাদক পরিষদের আলোচনার বিষয়টি উঠে আসে। ওই আলোচনায় তিন মন্ত্রীর পক্ষ থেকে প্রতিশ্রুতি দিয়ে বলা হয়েছিল, সম্পাদক পরিষদের উদ্বেগ মন্ত্রিসভার বৈঠকে তোলা হবে এবং মন্ত্রিসভার অনুমোদন পেলে আইনটি সংশোধনের লক্ষ্যে আরও আলোচনা করা হবে। কিন্তু মন্ত্রিসভার সর্বশেষ বৈঠকে এ নিয়ে কোনো আলোচনা হয়নি। বিষয়টিকে সম্পাদক পরিষদ প্রতিশ্রুতির বরখেলাপ হিসেবে উল্লেখ করে।

এ বিষয়ে সাংবাদিকেরা জানতে চাইলে আইনমন্ত্রী বলেন, ৩০ সেপ্টেম্বর যখন সম্পাদকদের সঙ্গে বৈঠক করেন, সেখানে তাঁরা উত্থাপন করেছিলেন, নয়টি ধারা নিয়ে তাঁদের বক্তব্য আছে। সেই আলাপেই তিনি বলেছিলেন, ২১ ধারা তাঁদের সঙ্গে আলোচনা করেই দেওয়া হয়েছে। এই ২১ ধারা নিয়ে কথা শুনবেন না। তাঁরাও রাজি হয়েছিলেন। বাকি ৮টি ধারা সম্পর্কে তিনি বলেছিলেন, আইনটি যেহেতু সংসদে পাস হয়ে গেছে, এটা নিয়ে কথা বলার আগে বা এমন কিছু করার আগে ওনাদের কথাগুলো মন্ত্রিসভায় উত্থাপন করতে হবে। সেই কথা এখনো মন্ত্রিসভায় উত্থাপন করেননি। কিন্তু কথা রাখার সময় এখনো শেষ হয়নি। তিনি বলেন, ‘আমি ওনাদের এটুকু বলতে পারব, কথার বরখেলাপ করি নাই। কারণ আমার সময় শেষ হয় নাই।’