নেত্রকোনার সিদ্দিকুর ঢাকায় 'সিলভার ম্যানের' বেশে

অদ্ভুত এক নেশা চেপে বসেছে সিদ্দিকুর রহমানের মনে। যে করেই হোক, যে ভাবেই হোক তিনি সিনেমায় অভিনয় করতে চান। আয়নার সামনে দাঁড়িয়ে রোজ একা একা অভিনয় করেন। ঘুমের ঘোরে স্বপ্ন দেখেন, সিনেমায় তিনি অভিনয় করছেন, নাটকীয় সব ডায়ালগ দিচ্ছেন। সেই দৃশ্য দেখে লোকে বাহবা দিচ্ছেন। বাহ সিদ্দিকুর, বাহ!

সিনেমায় অভিনয়ের সুযোগ না পেলেও ২০ বছরের তরুণ সিদ্দিকুর সত্যি সত্যি ঢাকার রাস্তায় অভিনয় করে চলেছেন। তা দেখে হাততালি পাচ্ছেন দর্শকদের কাছ থেকে। ‘সিলভার ম্যান’ সেজে রাজধানীর বিভিন্ন মোড়ে দাঁড়িয়ে বলে যাচ্ছেন সিদ্দিকুর, ‘আমি সিনেমায় অভিনয় করতে চাই। আমি অভিনয় করতে জানি। আমাকে একটা সুযোগ দেন।’

শাহবাগ মোড়ে ‘সিলভার ম্যান’ সেজে দাঁড়িয়ে আছেন সিদ্দিকুর।ছবি : আসাদুজ্জামান
শাহবাগ মোড়ে ‘সিলভার ম্যান’ সেজে দাঁড়িয়ে আছেন সিদ্দিকুর।ছবি : আসাদুজ্জামান

বুধবার, দুপুর ১২টা। যুবকের চোখে চশমা। মুখে, চুলে, শার্টে সব জায়গায় সিলভার রং। শাহবাগ মোড়ে ‘সিলভার ম্যান’ সেজে দাঁড়িয়ে আছেন যে যুবক, তিনি সিদ্দিকুর। দূর থেকে দেখে অনেকে মনে করছিলেন, মোড়ে যেন কোনো এক মূর্তি দাঁড়িয়ে। কৌতূহলী লোকজন তাঁকে ঘিরে দাঁড়িয়ে আছেন। কেউ কেউ তুলছেন সেলফি। এমন বেশ দেখে কেউ হাসছেন। সিলভার ম্যান বেশে থাকা সিদ্দিকুরের কাছে লোকজনের একটাই প্রশ্ন, ‘আপনি কেন এমন বেশ ধরেছেন?’

সিদ্দিকুরের জন্ম নেত্রকোনার খালিয়াজুড়ী থানার বললি গ্রামে। বাবার নাম মিরাস আলী। বছর তিনেক আগে তিনি মারা যান। এরপর মা হনুফাকে সঙ্গে করে ঢাকায় চলে আসেন সিদ্দিকুর। কাজ নেন হোটেলে। অল্পদিনে রুটি বানানোসহ ভালো রান্না শিখে ফেলেন তিনি।
প্রয়াত নায়ক সালমান শাহর অভিনয় দেখে তাঁর অন্ধভক্ত হয়ে পড়েন সিদ্দিকুর। প্রয়াত কৌতুক অভিনেতা দিলদারের অভিনয়ও তাঁর ভালো লাগে। সালমানের অভিনয় দেখে ছোট্ট সিদ্দিকুর স্বপ্ন দেখা শুরু করেন, অভিনয় করবেন। তখন থেকে গ্রামের নানা অনুষ্ঠানে অভিনয় শুরু করেন তিনি।

শাহবাগ মোড়ে ‘সিলভার ম্যান’ সেজে দাঁড়িয়ে আছেন সিদ্দিকুর।ছবি : আসাদুজ্জামান
শাহবাগ মোড়ে ‘সিলভার ম্যান’ সেজে দাঁড়িয়ে আছেন সিদ্দিকুর।ছবি : আসাদুজ্জামান

ঢাকায় আসার পর সিদ্দিকুর ভাবেন, এবার তাঁর স্বপ্ন পূরণ হবে? এলাকার এক পরিচিত বড় ভাইকে সঙ্গে নিয়ে একদিন যান এফডিসিতে। কিন্তু হতাশ হয়ে সিদ্দিকুর ফিরে আসেন বাসায়।
সিদ্দিকুর প্রথম আলোকে বললেন, অনেকেই তাঁকে বলেছেন, সিনেমায় অভিনয় করতে হলে ভালো শিক্ষিত হতে হয়। অনেক টাকা-পয়সা লাগে। এসবের কিছুই নেই তাঁর।
পঞ্চম শ্রেণি পর্যন্ত লেখাপড়া করা সিদ্দিকুর লোকের কথায় দমে যাননি। সিদ্দিকুর বলেন, তিনি ভাবতে থাকেন, এমন কী করা যায় যে মানুষ তাঁকে দেখে আকৃষ্ট হবে, কৌতূহলী হবে? ইউটিউব, ফেসবুক ঘাঁটতে থাকেন সিদ্দিকুর। নানা কিছু দেখে সিদ্দিকুর সিদ্ধান্ত নেন, তিনি হবেন সিলভার ম্যান। মাস ছয়েক আগে কিনে ফেলেন শার্ট, জুতা। তাতে সিলভার রং করান। মুখে সিলভার রং মেখে চলে আসেন রাস্তায়। সিদ্দিকুর জানান, সিলভার ম্যান সাজতে গিয়ে এখন পর্যন্ত তাঁর আট হাজার টাকা খরচ হয়েছে। রাস্তায় যখন থাকেন তখন লোকের কাছ থেকে একটি টাকাও তিনি নেন না।

সিদ্দিকুর বলেন, যত দিন তিনি অভিনয় করার সুযোগ পাবেন না, তত দিন সিলভার ম্যান সেজে ঢাকার রাস্তার মোড়ে মোড়ে অবস্থান নেবেন। সিদ্দিকুর বিশ্বাস করেন, নিশ্চয় নাটক-সিনেমার লোকজন তাঁকে সিলভার ম্যানের বেশে দেখে বলবেন, ‘সিদ্দিকুর, আপনি কি অভিনয় করবেন?’