২০ দল ঠিক রাখতে তৎপর বিএনপি

>
  • ২০-দলীয় জোট থেকে দল ভাগানোর জন্য জোর তৎপরতার তথ্য
  • শরিক দলগুলোর সঙ্গে যোগাযোগ বাড়িয়েছে বিএনপি
  • ন্যাপ–এনডিপি জোট ছাড়ার পর এলডিপি–কল্যাণ পার্টিকে নিয়ে গুঞ্জন

সংসদ নির্বাচনের প্রাক্কালে দুটি দলের জোট ছাড়ার পর সতর্ক হয়ে উঠেছে বিএনপি। দলের দায়িত্বশীল নেতারা বলছেন, তাঁদের কাছে তথ্য আছে ২০-দলীয় জোট থেকে দল ভাগানোর জন্য সরকারের বিভিন্ন মহলের জোর তৎপরতা রয়েছে। অনেককে নানা লোভ ও টোপ দেওয়া হচ্ছে। এ পরিস্থিতিতে জোটকে টিকিয়ে রাখতে শরিক দলগুলোর সঙ্গে যোগাযোগ বাড়িয়েছে বিএনপি।

জানা গেছে, গত মঙ্গলবার বাংলাদেশ ন্যাপ ও ন্যাশনাল ডেমোক্রেটিক পার্টি (এনডিপি) ২০-দলীয় জোট ছাড়ার আগে-পরে বিএনপির উচ্চপর্যায়ের একজন নেতা লিবারেল ডেমোক্রেটিক পার্টি (এলডিপি) ও বাংলাদেশ কল্যাণ পার্টিসহ কয়েকটি শরিক দলের গুরুত্বপূর্ণ নেতাদের সঙ্গে মুঠোফোনে কথা বলেন। ন্যাপ ও এনডিপির জোট ছাড়ার পর এলডিপি ও কল্যাণ পার্টিকে নিয়েও গুঞ্জন ছড়ায়।

কল্যাণ পার্টির চেয়ারম্যান সৈয়দ মুহাম্মদ ইবরাহিম প্রথম আলোকে বলেন, ‘নয় বছর ধরে জোটের জন্য পরিশ্রম করছি। বিএনপি আমাদের মূল্যায়ন করুক বা না করুক, আমরা আছি, থাকব।’

এর আগে গত রোববার রাতে এলডিপির সভাপতি অলি আহমদের বাসায় গিয়ে তাঁর সঙ্গে কথা বলেন বিএনপির স্থায়ী কমিটির তিন সদস্য মির্জা আব্বাস, গয়েশ্বর চন্দ্র রায় ও নজরুল ইসলাম খান। অলি দীর্ঘদিন ২০ দলের সভা ও কর্মসূচিতে থাকছেন না। মান ভাঙাতে তিন নেতা তাঁর সঙ্গে দেখা করেছেন বলে অনেকেই জানিয়েছেন।

তবে অলি আহমদ প্রথম আলোকে বলেন, ‘আমি কারও ওপর ক্ষুব্ধ না, অসন্তুষ্টও না। আমি যে অবস্থায় আছি, ভালো আছি।’ এলডিপিকে নিয়ে ওঠা গুঞ্জন সত্য নয় বলে জানান তিনি।

দীর্ঘদিনের সম্পর্ক ছিন্ন করে গত মঙ্গলবার বিএনপির নেতৃত্বাধীন ২০-দলীয় জোট ছাড়ে বাংলাদেশ ন্যাপ ও এনডিপি। দল দুটি দীর্ঘদিনের সরকারবিরোধী অবস্থান থেকে সরে দাঁড়িয়েছে। যদিও নির্বাচন কমিশনের নিবন্ধনহীন এনডিপি নামে এই দলটি আরেক দফা ভেঙেছিল। তখন দলটির মহাসচিব আলমগীর মজুমদার একাংশকে নিয়ে বিএনপির জোট ছেড়ে যান। ওই সময় বিএনপির জোটের আরেক শরিক দল ন্যাশনাল পিপলস পার্টিও (এনপিপি) বিএনপির জোট ছেড়ে যায়।

২০ দলে বহাল বাংলাদেশ ন্যাপ ও এনডিপি
গণমাধ্যমে পৃথক বিবৃতি পাঠিয়ে দল দুটির পক্ষ থেকে জানানো হয়, বাংলাদেশ ন্যাপ ও এনডিপি ২০-দলীয় জোটের সঙ্গে ছিল, আছে, ভবিষ্যতেও থাকবে। ন্যাপের ভারপ্রাপ্ত চেয়ারম্যান এম এন শাওন ও এনডিপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান আবদুল মুকাদ্দিম এ বিষয়ে দেশবাসীকে বিভ্রান্ত না হওয়ার অনুরোধ জানিয়েছেন।

বাংলাদেশ ন্যাপের বিবৃতিতে বলা হয়, দলীয় শৃঙ্খলা ভঙ্গের দায়ে জেবেল রহমানকে চেয়ারম্যান ও এম গোলাম মোস্তফা ভূঁইয়াকে মহাসচিব পদ থেকে বহিষ্কার করা হয়েছে। মঙ্গলবার রাতে দলের এক জরুরি বৈঠকে এ সিদ্ধান্ত নেওয়া হয়। বৈঠকে মশিউর রহমানকে ভারপ্রাপ্ত মহাসচিবের দায়িত্ব দেওয়া হয়।

একইভাবে খোন্দকার গোলাম মোর্ত্তজাকে এনডিপির চেয়ারম্যান ও মঞ্জুর হোসেনকে মহাসচিবের পদ থেকে বহিষ্কার করা হয়। নতুন কমিটিতে দলের সভাপতিমণ্ডলীর সদস্য আবদুল মুকাদ্দিমকে এনডিপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান ও ওসমান গনি পাটোয়ারিকে ভারপ্রাপ্ত মহাসচিব করা হয়েছে।

এ বিষয়ে গতকাল সংবাদ সম্মেলনে বিএনপির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী বলেন, ‘কিছু মানুষ তো ঘাপটি মেরে থাকে সব জায়গায়, কিছু মানুষ বৈষয়িক প্রশ্নে আপস করেন। এই আপসকামিতা, স্ববিরোধিতা তো যুগ যুগ ধরে চলছে।’