চাকরিতে প্রবেশের বয়স ৩৫ বছর না হওয়া পর্যন্ত শনিবার থেকে টানা অবস্থান কর্মসূচি

সরকারি চাকরিতে প্রবেশের বয়সসীমা ৩৫ বছর করার দাবিতে শিকল গলায় দিয়ে মানববন্ধন করেন আন্দোলনকারীরা। ফাইল ছবি প্রথম আলো
সরকারি চাকরিতে প্রবেশের বয়সসীমা ৩৫ বছর করার দাবিতে শিকল গলায় দিয়ে মানববন্ধন করেন আন্দোলনকারীরা। ফাইল ছবি প্রথম আলো

সরকারি চাকরিতে প্রবেশের বয়সসীমা ৩৫ বছর না হওয়া পর্যন্ত শনিবার থেকে রাজধানীর শাহবাগে টানা অবস্থান কর্মসূচি চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছে বাংলাদেশ সাধারণ ছাত্র পরিষদ। শুক্রবার এক সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে সংগঠনটি এই ঘোষণা দেয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, সরকারি চাকরিতে আবেদনের বয়সসীমা বাড়ানোর জন্য গত ২৭ জুন, ১০ সেপ্টেম্বর ও সর্বশেষ গত ১১ অক্টোবর জনপ্রশাসন মন্ত্রণালয়–সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি সুপারিশ করে। সুপারিশটি ৪০তম বিসিএস পরীক্ষার আবেদন প্রক্রিয়া সম্পন্ন হওয়ার আগে বাস্তবায়ন না হওয়ায় আবার এই অবস্থান কর্মসূচির ডাক দেওয়া হয়েছে।

আন্দোলনকারী চাকরিপ্রত্যাশীরা গতকাল বৃহস্পতিবার শাহবাগে জাতীয় জাদুঘরের সামনে বেলা ১১টায় উপস্থিত হয়ে অবস্থান কর্মসূচি শুরু করতে গেলে শারদীয় দুর্গা উৎসবের কারণ দেখিয়ে পুলিশ বাধা দেয়। পরে তাঁরা জাতীয় প্রেসক্লাবে সামনে গিয়ে দাবির পক্ষে অবস্থান কর্মসূচি পালন করেন।

এবার আন্দোলনকারীরা আরও জোরালো কর্মসূচি ঘোষণা দিয়ে বলছেন, সরকারি চাকরিতে আবেদনের বয়সসীমা ৩৫ বছর বাস্তবায়ন না হওয়া পর্যন্ত তাঁরা শাহবাগের জাদুঘরের সামনে টানা অবস্থান কর্মসূচি চালিয়ে যাবেন। এর আগের অবস্থান কর্মসূচিতে ঢাকা, কুমিল্লা, রাজশাহী, ময়মনসিংহ থেকে আন্দোলনকারীরা যোগ দিয়েছেন। আর বাকিরা ২০ অক্টোবরের মধ্যে অবস্থান কর্মসূচিতে যোগ দেবেন।