মৃত্যু আর পঙ্গুত্বের বিপরীতে জামিন

সড়ক দুর্ঘটনায় আহত আয়েশা খাতুন। সাভারের সিআরপিতে।  ছবি: শুভ্র কান্তি দাশ
সড়ক দুর্ঘটনায় আহত আয়েশা খাতুন। সাভারের সিআরপিতে। ছবি: শুভ্র কান্তি দাশ
>

• আলোচিত সড়ক দুর্ঘটনা
• মামলাগুলো হচ্ছে অপেক্ষাকৃত কম সাজা ও জামিনযোগ্য ধারায়।
• ফলে বেপরোয়া চালকদের নিষ্ঠুরতা কমছে না।

পলাশীর মোড়ে দায়িত্ব পালনের সময় ট্রাফিক পরিদর্শক দেলোয়ার হোসেনের সঙ্গে বচসার জেরে তাঁর পায়ের ওপর দিয়ে বাস চালিয়ে দিয়েছিলেন চালক নজরুল ইসলাম। তাঁকে পায়ের দুই আঙুলও হারাতে হয়েছে।

এ ঘটনায় গত ১৬ এপ্রিল রাজধানীর শাহবাগ থানায় ২৭৯, ৩৩৮ (ক) ধারার পাশাপাশি জামিন-অযোগ্য ৩০৭ ধারায় মামলা হয়েছে। হত্যাচেষ্টার (৩০৭ ধারা) অভিযোগে হওয়া এই মামলায় যাবজ্জীবন সাজার বিধান আছে। তবে শাহবাগ থানার ওসি আবুল হাসান জানান, মামলার আসামি বাসচালক জামিনে বেরিয়ে গেছেন। গাড়িটি ছিলে জনপ্রশাসন মন্ত্রণালয়ের। সেটি ছেড়ে দেওয়ার আদেশও পৌঁছেছে থানায়।

সাম্প্রতিক আলোচিত এ রকম ১০টি সড়ক দুর্ঘটনায় ঘটনাস্থলে অথবা আহত অবস্থায় ভুগে মারা গেছেন ছয়জন। এসব ঘটনায় গ্রেপ্তার হয়েছেন মালিক, চালক, তাঁর সহকারীসহ ১৯ জন। তাঁদের মধ্যে ১৩ জন বাদে বাকিরা জামিনে বেরিয়ে গেছেন।

ভুক্তভোগী ব্যক্তিদের স্বজনেরা বলেছেন, দ্রুত জামিনে বেরিয়ে যাওয়ায় সড়কে চালকদের নিষ্ঠুরতা কমছে না। মামলা অপেক্ষাকৃত কম সাজা ও জামিনযোগ্য ধারায় দায়েরের জন্য পুলিশকে দায়ী করেছেন তাঁরা। 

যে ঘটনা কাঁপিয়ে দিল দেশ
বিমানবন্দর সড়কের কুর্মিটোলায় গত ২৯ জুলাই জাবালে নূর পরিবহনের দুটি বাসের রেষারেষিতে একটি বাস চাপা দিলে নিহত হয় শহীদ রমিজ উদ্দিন ক্যান্টনমেন্ট কলেজের দুই শিক্ষার্থী আবদুল করিম ওরফে রাজীব ও দিয়া খানম। ওই ঘটনায় পরিবহন কোম্পানিটির একজন মালিক, দুটি বাসের চালকসহ চারজন এখনো কারাগারে। এ ঘটনার পরই দেশজুড়ে শুরু হয়েছিল নিরাপদ সড়কের দাবিতে আন্দোলন। 

আর কখনো দুই পায়ে হাঁটতে পারবে না রাসেল সরকার। সম্প্রতি ভাটারায় বাসার সামনে।  ছবি: সাইফুল ইসলাম
আর কখনো দুই পায়ে হাঁটতে পারবে না রাসেল সরকার। সম্প্রতি ভাটারায় বাসার সামনে। ছবি: সাইফুল ইসলাম


রাসেল সরকার
গত ২৮ এপ্রিল রাজধানীর মেয়র মোহাম্মদ হানিফ ফ্লাইওভারের দোলাইরপাড় প্রান্তে গ্রিন লাইন পরিবহনের একটি বাসের চালক রাসেল সরকারের (২৩) প্রাইভেট কারকে পেছন থেকে সজোরে ধাক্কা দেন। বাসের সামনে গিয়ে কারণ জানতে চাইলে বাসচালক তাঁর পায়ের ওপর দিয়ে বাস চালিয়ে চলে যান। সেখানেই রাসেলের বাঁ পা হাঁটুর ওপর থেকে বিচ্ছিন্ন হয়ে যায়।

রাসেল সরকার বলেন, ডান পা থেকে মাংস এনে তাঁর বিচ্ছিন্ন হওয়া পায়ে লাগানো হয়েছিল। এখন ডান পায়ে সংক্রমণ দেখা দিয়েছে। ওই পায়ে অস্ত্রোপচার লাগবে। তিনি অর্থকষ্টে ভুগছেন। 

রোজিনা আক্তার
২০ এপ্রিল রাত সাড়ে আটটার দিকে বনানীর চেয়ারম্যানবাড়ির সামনে বিআরটিসির একটি বাস রোজিনা আক্তারের ডান পায়ের ওপর দিয়ে চলে যায়। তাঁর পা ঊরু থেকে বিচ্ছিন্ন হয়ে যায়।

এই ঘটনায় আসামি শফিকুল ইসলাম জামিন পেয়েছেন ঘটনার পাঁচ দিনের মাথায়। রোজিনার দিনমজুর বাবা রসুল মিয়া বলেন, তাঁর ৯ সদস্যের পরিবারে তিন বেলা খাবার জোটানোই কঠিন। শ্রমমন্ত্রী তাঁদের দুই লাখ টাকা সাহায্য দেওয়ার আশ্বাস দিয়েছেন। তবে তা এখনো হাতে পাননি। 

খালিদ হোসেন ওরফে হৃদয়
১৭ এপ্রিল গোপালগঞ্জ যাওয়ার পথে বিপরীত দিক থেকে আসা একটি ট্রাক বাসটির পেছনের দিকে ঘষা দিয়ে চলে যায়। বাসটির পেছনের আসনে বসা খালিদের হাত ছিল জানালার বাইরে। দুই পরিবহনের ঘষায় তাঁর বাঁ হাতটি বিচ্ছিন্ন হয়ে যায়। আটক ট্রাকচালক জামিনে বেরিয়ে গেছেন।

খালিদের বাবা রবিউল ইসলাম প্রথম আলোকে বলেন, হাসপাতালে থাকাকালে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের খালিদকে দেখতে এসে বলেছিলেন, সুস্থ হয়ে উঠলে তাঁর কাছে নিয়ে যেতে। কিন্তু কেউ তাঁকে মন্ত্রীর কাছে নিয়ে যাচ্ছেন না। 

আয়েশা খাতুন
প্রথম শ্রেণিপড়ুয়া মেয়েকে স্কুলে দিতে যাওয়ার পথে গত ৫ এপ্রিল নিউমার্কেটের কাছে তাঁদের বহনকারী রিকশাকে টেনেহিঁচড়ে নিয়ে যায় বিকাশ পরিবহনের একটি বাস। তাতে গুরুতর আহত দুই সন্তানের মা আয়েশার শরীরের নিচের অংশ অসাড় হয়ে গেছে। তিনি পক্ষাঘাত পুনর্বাসনকেন্দ্রে (সিআরপি) প্রশিক্ষণ নিচ্ছেন। আয়েশা বাড়ি ফিরতে না পারলেও জামিনে বাড়ি ফিরেছেন নিউমার্কেট থানায় হওয়া মামলার দুই আসামি মো. মজহারুল ইসলাম ও শাহ আলম।

আয়েশা খাতুনের স্বামী তানজির আহমেদ বলেন, আদালত বিকাশ পরিবহন কোম্পানিকে চিকিৎসার খরচ ও ক্ষতিপূরণ দিতে নির্দেশ দিলেও তারা তা দেয়নি। 

আহত পুলিশ সদস্য দেলোয়ার হোসেন। সম্প্রতি ধানমন্ডির পপুলার হাসপাতালে।
আহত পুলিশ সদস্য দেলোয়ার হোসেন। সম্প্রতি ধানমন্ডির পপুলার হাসপাতালে।


রাজীব হোসেন
৩ এপ্রিল বিআরটিসির একটি দোতলা বাসের পেছনের দরজায় দাঁড়িয়ে গন্তব্যে যাচ্ছিলেন মহাখালীর সরকারি তিতুমীর কলেজের স্নাতক দ্বিতীয় বর্ষের ছাত্র রাজীব হোসেন (২১)। পেছন থেকে স্বজন পরিবহনের একটি বাস বিআরটিসির বাসটির গায়ে ঘষা দিয়ে পেরিয়ে যায়। দুই বাসের প্রবল চাপে রাজীবের হাত কনুইয়ের ওপর থেকে বিচ্ছিন্ন হয়ে যায়। ১৩ দিন পর মারা যান তিনি। 

আরও মৃত্যু
গত ২ জুলাই মিরপুর ঈদগাহ মাঠের পাশে দিশারী পরিবহনের একটি বাসের ধাক্কায় রিকশা থেকে ছিটকে পড়লে বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ছাত্র সৈয়দ মাসুদ রানার ওপর দিয়ে চালক বাস চালিয়ে দেন। চালক মো. মুন্না ওরফে হানিফ (২৮) এখন কারাগারে। গত ১১ এপ্রিল সকালে ফার্মগেটে বেপরোয়া বাসের চাপায় ডান পা থেঁতলে যায় বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ছাত্রী রুনি আক্তারের। এ ঘটনার আসামিরা জামিনে আছেন।

আইনজীবী শাহদীন মালিক প্রথম আলোকে বলেন, সড়ক দুর্ঘটনায় ফৌজদারি মামলার পাশাপাশি গাড়ির মালিকদের বিরুদ্ধে ক্ষতিপূরণের মামলা করতে হবে। এ মামলার রায়ে জরিমানা হলে মালিককে তা পরিশোধ করতে হবে। এতে মালিক দক্ষ গাড়িচালক নিয়োগ দেবেন। তাতে সড়ক দুর্ঘটনা কমে আসবে।