মিরপুরে ডেন্টাল কলেজে অস্থিরতায় ক্লাস বন্ধ

নতুন অধ্যক্ষ নিয়োগ দেওয়াকে কেন্দ্র করে আবারও অস্থির হয়ে উঠেছে মিরপুরের ঢাকা ডেন্টাল কলেজ ও হাসপাতাল। আজ সোমবার সকালে ক্লাস শুরু হলে কলেজ ক্যাম্পাসে বিক্ষোভ শুরু হয়। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে বিপুলসংখ্যক পুলিশ মোতায়েন করা হয়।

প্রত্যক্ষদর্শীরা জানান, সকাল সাড়ে ৯টার দিকে কলেজের মূল ভবনে ক্লাস শুরু হয়। এ সময় শিক্ষার্থীদের একাংশ ক্লাস চালাতে বাধা দেন। বিক্ষুব্ধ শিক্ষার্থীদের সঙ্গে বেশ কয়েকজন শিক্ষকও অংশ নেন। একপর্যায়ে তাঁদের একটি মিছিল ক্যাম্পাস প্রদক্ষিণ করে ও স্লোগান দিতে থাকে।
পরে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে কলেজ ক্যাম্পাসে পুলিশ মোতায়েন করা হয়।

জানা যায়, স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রণালয় গত ১৬ সেপ্টেম্বর মিরপুর ১৪ নম্বর সেকশনে অবস্থিত ডেন্টাল কলেজের অধ্যক্ষ (চলতি দায়িত্ব) আবুল কালাম বেপারীকে ওএসডি করে স্বাস্থ্য অধিদপ্তরে নেওয়া নেয়। নতুন অধ্যক্ষ হিসেবে অধ্যাপক হুমায়ুন কবিরকে প্রজ্ঞাপনের মাধ্যমে ২৬ সেপ্টেম্বরের মধ্যে কর্মস্থলে যোগদান করতে নির্দেশ দেওয়া হয়। কিন্তু নতুন অধ্যক্ষকে কলেজে প্রবেশ করতে দেওয়া হচ্ছে না। আগের অধ্যক্ষকে ফিরিয়ে আনার দাবিতে কলেজের মূল ফটক ও ভবনের মূল দরজায় ১ অক্টোবর তালা ঝুলিয়ে দেন শিক্ষার্থীদের একাংশ।

ওই দিন নতুন অধ্যক্ষ হুমায়ুন কবির নিজ কার্যালয়ে না বসেই পরিস্থিতি স্বাভাবিক করতে নোটিশ দিলে কলেজে ক্লাস শুরু করেন কয়েকজন শিক্ষক। কিন্তু ক্লাস থেকে ওই শিক্ষক ও শিক্ষার্থীদের বের করে দেন বিক্ষুব্ধ শিক্ষার্থীরা।

বেলা সাড়ে ১১টার দিকে কলেজ ক্যাম্পাসে পুলিশের পল্লবী জোনের অতিরিক্ত উপকমিশনার মো. শাহেনশাহ বলেন, আজ সকালে ক্লাস শুরু হলে শিক্ষার্থীদের একটি অংশ এতে বাধা দেন। তবে কোনো ধরনের অপ্রীতিকর ঘটনা ঘটেনি। কলেজের একাডেমিক কাউন্সিলের বৈঠক চলছে।