সড়কে শৃঙ্খলা ফেরাতে নৌকায় ভোট দেওয়ার আহ্বান

নিরাপদ সড়ক দিবস উপলক্ষে ডিএসসিসির নগর ভবন থেকে শোভাযাত্রা বের করা হয়। ২২ অক্টোবর। ছবি: মুসা আহমেদ
নিরাপদ সড়ক দিবস উপলক্ষে ডিএসসিসির নগর ভবন থেকে শোভাযাত্রা বের করা হয়। ২২ অক্টোবর। ছবি: মুসা আহমেদ

সড়কে শৃঙ্খলা ফেরাতে আসন্ন জাতীয় সংসদ নির্বাচনে নৌকা প্রতীকে ভোট দিয়ে বিজয়ী করার আহ্বান জানিয়েছেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মেয়র মোহাম্মদ সাঈদ খোকন। আজ সোমবার দুপুরে ডিএসসিসির নগর ভবনে নিরাপদ সড়ক দিবস উপলক্ষে এক শোভাযাত্রার উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এ আহ্বান জানান।

‘আমাদের পথ আমাদের হাতেই নিরাপদ’ প্রতিপাদ্য সামনে রেখে ডিএসসিসি ও ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) নির্মল বায়ু ও টেকসই পরিবেশ (কেস) প্রকল্প এই শোভাযাত্রার আয়োজন করে। সাঈদ খোকন বলেন, বর্তমানে সবচেয়ে আলোচিত বিষয় সড়কে নিরাপত্তা বা শৃঙ্খলা। কিছুদিন আগে শিক্ষার্থীরা এ জন্য রাস্তায় নেমেছিল। সরকার তাদের যৌক্তিক সব দাবি মেনে নিয়েছে। ইতিমধ্যে অনেকগুলো দাবি বাস্তবায়ন হয়েছে। কিছু কাজ চলমান আছে। তারই অংশ হিসেবে ঢাকা শহরে সড়কে শৃঙ্খলা আনতে ডিএসসিসি মেয়রকে আহ্বায়ক করে একটি কমিটি গঠন করেছে প্রধানমন্ত্রী কার্যালয়। তিনি বলেন, এই কমিটির প্রধান কাজ কয়েকটি কোম্পানির অধীনে যাত্রীবাহী বাস পরিচালনা করা। যথাযথভাবে কাজটি শেষ করতে বা সড়কে শৃঙ্খলা নিশ্চিতে দুই বছর সময় লাগবে। এ জন্য আওয়ামী লীগকে সরকার গঠনে ভোট দিতে হবে। পাশাপাশি নাগরিকদেরও সচেতন হতে হবে। তাহলেই সড়কে শৃঙ্খলা ফিরবে।

শোভাযাত্রায় অংশগ্রহণ করেন নাট্যব্যক্তিত্ব সারা যাকের। তিনি বলেন, দেশ এগিয়ে যাচ্ছে। তার পাশপাশি বেড়েছে নগরে যানবাহন, ঘটছে দুর্ঘটনা। এ জন্য সবাইকে সচেতন হতে হবে।
এই শোভাযাত্রায় ডিএসসিসির বিভিন্ন দপ্তরের কর্মকর্তা-কর্মচারীরা উপস্থিত ছিলেন। শোভাযাত্রাটি নগর ভবনের সামনে থেকে বঙ্গবাজার মোড় ঘুরে ফের নগর ভবনে গিয়ে শেষ হয়। এর আগে নিরাপদ সড়ক দিবস উপলক্ষে নগর ভবনের সম্মেলনকক্ষে এক কর্মশালা অনুষ্ঠিত হয়। এতে ডিএসসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা খান মো. বিলাল সড়কে শৃঙ্খলা ফেরানোর বিষয়ে সংস্থার নানা উদ্যোগ তুলে ধরেন। পাশাপাশি নাগরিকদের সচেতন হওয়ার আহ্বান জানান।