৯ ব্যাংকারকে জিজ্ঞাসাবাদ দুদকের

দুর্নীতির দুটি অভিযোগ অনুসন্ধানের অংশ হিসেবে আরব বাংলাদেশ ব্যাংক (এবি) ও ফারমার্স ব্যাংকের ৯ কর্মকর্তাকে জিজ্ঞাসাবাদ করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। আজ মঙ্গলবার সেগুনবাগিচায় দুদকের প্রধান কার্যালয়ে সকাল থেকে তাঁদের জিজ্ঞাসাবাদ করা হয়।

দুদকের উপপরিচালক প্রণব কুমার ভট্টাচার্য প্রথম আলোকে বিষয়টি নিশ্চিত করেছেন।

জালিয়াতি ও ভুয়া কাগজপত্রের মাধ্যমে জামানত না দিয়েই ব্যাংক থেকে ঋণ নিয়ে মানি লন্ডারিংয়ের মাধ্যমে বিদেশে অর্থ পাচারের অভিযোগ অনুসন্ধানের অংশ হিসেবে এবি ব্যাংকের সদ্য সাবেক এমডিসহ ছয় কর্মকর্তাকে জিজ্ঞাসাবাদ করা হয়। সহকারী পরিচালক মোহাম্মদ সিরাজুল হক তাঁদের জিজ্ঞাসাবাদ করেন।

যাঁদের জিজ্ঞাসাবাদ করা হচ্ছে তাঁরা হলেন এবি ব্যাংক লিমিটেডের সদ্য সাবেক ব্যবস্থাপনা পরিচালক (এমডি) মশিউর রহমান চৌধুরী, ডিএমডি বদরুল হক খান, প্রধান অর্থ কর্মকর্তা (সিএফও) মহাদেব সরকার সুমন, দুই সিনিয়র ভাইস প্রেসিডেন্ট সালমা আক্তার ও ওয়াসিকা আফরোজী এবং ভিপি মঞ্জুর মফিজ।

দুদক জানায়, বিটস ফ্যাশন লিমিটেডসহ ২৩টি প্রতিষ্ঠানের মালিকের বিরুদ্ধে জাল জালিয়াতি ও ভুয়া কাগজপত্রের মাধ্যমে জামানত না দিয়েই ব্যাংক থেকে ঋণ গ্রহণ করে মানি লন্ডারিংয়ের মাধ্যমে বিদেশে অর্থ পাচারের অভিযোগ রয়েছে। চলতি বছরের মার্চ থেকে এ অভিযোগ অনুসন্ধান করছে দুদক।

এদিকে ফারমার্স ব্যাংক থেকে অনিয়মের মাধ্যমে বিপুল অর্থ আত্মসাৎ ও অর্থ পাচারের অভিযোগ অনুসন্ধানের অংশ হিসেবে তিনজনকে জিজ্ঞাসাবাদ করা হয়। উপপরিচালক সামছুল আলমের নেতৃত্বে একটি দল তাঁদের জিজ্ঞাসাবাদ করে। যাঁদের জিজ্ঞাসাবাদ করা হয় তাঁরা হলেন সাবেক অতিরিক্ত ডিএমডি এ কে এম শামীম, সিনিয়র এক্সিকিউটিভ ভাইস প্রেসিডেন্ট ফয়সাল আহসান চৌধুরী ও সাবেক অ্যাসিস্ট্যান্ট ভাইস প্রেসিডেন্ট মো. আবু তাহের।