একই প্রতিষ্ঠানের একাধিক নিরীক্ষা প্রতিবেদন, অনুসন্ধানে দুদক

দুর্নীতি দমন কমিশনের (দুদক) চেয়ারম্যান ইকবাল মাহমুদ।
দুর্নীতি দমন কমিশনের (দুদক) চেয়ারম্যান ইকবাল মাহমুদ।

যেসব ব্যবসায়িক প্রতিষ্ঠান একাধিক নিরীক্ষা প্রতিবেদন তৈরি করিয়ে বিভিন্ন নিয়ন্ত্রক সংস্থায় জমা দিচ্ছে তাদের প্রতি হুঁশিয়ারি দিয়েছেন দুর্নীতি দমন কমিশনের (দুদক) চেয়ারম্যান ইকবাল মাহমুদ। তিনি বলেন, এ ধরনের অভিযোগ নিয়ে তাঁরা অনুসন্ধান করছেন।

আজ মঙ্গলবার দুপুরে দুদকের প্রধান কার্যালয়ে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।

দুদক চেয়ারম্যান বলেন, জয়েন্ট স্টক কোম্পানি, ব্যাংক, আয়কর বিভাগ ও ক্ষেত্রমতে সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনে দাখিলকৃত একই বছরের আর্থিক বিবরণী একই অডিট ফার্মের মাধ্যমেই সম্পন্ন করতে হবে এবং আর্থিক বিবরণীটি হতে হবে অভিন্ন।

সাংবাদিকেরা একই কোম্পানির একই অর্থবছরে বিভিন্ন আর্থিক বিবরণী বিভিন্ন সংস্থায় ব্যবহারে বিষয়ে দুদক চেয়ারম্যানের দৃষ্টি আকর্ষণ করেন। এ প্রসঙ্গে তিনি বলেন, কোনো কোনো প্রতিষ্ঠান একই অর্থবছরে ব্যাংক অথবা সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনে যে পরিমাণ সম্পদ দেখিয়ে বিবরণী জমা দিয়েছে, ঠিক একই বছরে আয়কর বিভাগে অনেক কম সম্পদ দেখিয়ে তা জমা দিয়েছে।

দুদক চেয়ারম্যান বলেন, এসব অভিযোগ অনুসন্ধান করা হচ্ছে। অনুসন্ধান শেষে অভিযোগের সত্যতা পেলে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে। যেসব নিরীক্ষা প্রতিষ্ঠান এ ধরনের কর্মকাণ্ডে জড়িত বলে প্রমাণ হবে, তাদের বিষয়ে তাদের নিয়ন্ত্রক সংস্থাকে জানানো হবে।