রাঙামাটিতে বাস ধর্মঘট চলছে, যাত্রীদের দুর্ভোগ

রাঙামাটিতে আজ বৃহস্পতিবার বাস শ্রমিক ইউনিয়নের ডাকা সকাল-সন্ধ্যা বাস ধর্মঘট চলছে। সকাল থেকে রাঙামাটি শহর এবং বাইরের কোনো দূরপাল্লার বাস ও অভ্যন্তরীণ বাস চলাচল করেনি। এ কারণে বিভিন্ন উপজেলা থেকে আসা সাধারণ যাত্রীরা বিপাকে পড়েন। গতকাল বুধবার চট্টগ্রামের হাটহাজারীতে এক বাসচালককে তিন মাসের কারাদণ্ড দেওয়ার প্রতিবাদে এই বাস ধর্মঘটের ডাক দেওয়া হয়েছে বলে বাসমালিকেরা জানান।

যাত্রীদের সঙ্গে কথা বলে জানা গেছে, প্রতিদিনের মতো সকালে জেলার বিভিন্ন উপজেলা থেকে চট্টগ্রাম, বান্দরবান ও খাগড়াছড়ি যাওয়ার জন্য বাসস্টেশন ও বিভিন্ন পরিবহন সার্ভিসের কাউন্টারে জড়ো হন যাত্রীরা। কিন্তু কাউন্টার খোলা থাকলেও কোনো বাস আসেনি এবং টিকিট বিক্রি কিংবা বুকিং দেওয়া হয়নি। ফলে যাত্রীরা চরম বিপাকে পড়েন। বাস চলাচল বন্ধ থাকায় রাঙামাটি-চট্টগ্রাম-রাঙামাটি-খাগড়াছড়ি ও রাঙামাটি–কাপ্তাই-বান্দরবান সড়কে শত শত যাত্রী দুর্ভোগে পড়েন। অনেকে জরুরি প্রয়োজনে তিন থেকে চার গুণ ভাড়া দিয়ে অটোরিকশা দিয়ে যাতায়াত করছেন।

বরকল উপজেলার মো. রাশেদুল ইসলাম ও জুরাছড়ি উপজেলা জগদীশ কিরণ প্রথম আলোকে বলেন, তাঁরা জরুরি প্রয়োজনে চট্টগ্রামে যাওয়ার জন্য রাঙামাটি শহরে এসে দেখেন বাস চলাচল বন্ধ। চট্টগ্রামের কাজ শেষ করে আবার রাঙামাটি ফিরে আসার কথা ছিল তাঁদের। বাস ধর্মঘটের বিষয়টি তাঁদের জানা ছিল না।

রাঙামাটি বাস মালিক সমিতির সভাপতি মো. মঈন উদ্দিন সেলিম প্রথম আলোকে বলেন, কাল (বুধবার) হঠাৎ করে বাস ধর্মঘট ডাকা হয়েছে। মূলত বাস শ্রমিক ইউনিয়ন এ ধর্মঘট ডাকে। রাতে ধর্মঘটের ডাক দেওয়ায় বিভিন্ন সংবাদমাধ্যমকে জানানোর সুযোগ হয়নি। সে জন্য বেশি জানাজানি হয়নি। ফলে যাত্রীরা বেশ ভোগান্তির শিকার হচ্ছেন।