বিশ্বকাপ জেতাই স্বপ্ন, কিআনন্দ উৎসবে সাকিব

কিআনন্দ উৎসবের মঞ্চে অতিথিরা। ছবি: জাহিদুল করিম
কিআনন্দ উৎসবের মঞ্চে অতিথিরা। ছবি: জাহিদুল করিম

ঢাকার রেসিডেনসিয়াল মডেল কলেজে আজ শুক্রবার সকালে কিশোর আলোর বর্ষপূর্তি উপলক্ষে কিআনন্দ উৎসবের উদ্বোধন হয়েছে।

সকাল ৯টায় বেলুন উড়িয়ে কিআনন্দ উৎসবের উদ্বোধন করেন বিশ্বসাহিত্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা অধ্যাপক আবদুল্লাহ আবু সায়ীদ, কলেজের অধ্যক্ষ ব্রিগেডিয়ার জেনারেল আশফাক ইকবাল, অভিনেত্রী নুশরাত ইমরোজ তিশা, লাভেলোর প্রতিনিধি আতাউর রহমান। উপস্থিত ছিলেন কিশোর আলোর সম্পাদক আনিসুল হক।

বেলুন উড়িয়ে উদ্বোধনের পর পরিবেশন করা হয় জাতীয় সংগীত। পরিবেশন করেন সুরের ধারার বন্ধুরা। তারা একটি গানও পরিবেশন করেন। পরে মঞ্চে ওঠেন অতিথিরা।

মঞ্চে তারকা ক্রিকেটার সাকিব আল হাসান। ছবি: জাহিদুল করিম
মঞ্চে তারকা ক্রিকেটার সাকিব আল হাসান। ছবি: জাহিদুল করিম

অধ্যক্ষ ব্রিগেডিয়ার জেনারেল আশফাক ইকবাল বলেন, কিআনন্দ উৎসবে অংশ নিয়ে শিশু-কিশোরেরা আজকের দিনটিকে স্মরণীয় করে রাখবে বলে তাঁর প্রত্যাশা। অনুষ্ঠানের ভেন্যু হিসেবে রেসিডেনসিয়াল মডেল কলেজকে বেছে নেওয়ায় আয়োজকদের ধন্যবাদ দেন তিনি।

লাভেলোর প্রতিনিধি আতাউর রহমান বলেন, এই আয়োজনের সহযোগী হতে পেরে তারা নিজেদের সৌভাগ্যবান মনে করছে।

অভিনেত্রী নুশরাত ইমরোজ তিশা বলেন, ছোটদের কাছ থেকে অনেক কিছু শেখার আছে। তারাই ভবিষ্যৎ। তারা পড়ালেখা করব, সুন্দর জীবন যাপন করবে বলে আশা প্রকাশ করেন তিশা। তিনি সব সময় এই আয়োজনের সঙ্গে সম্পৃক্ত থাকতে চান বলে জানান।

কিআনন্দ উৎসবে সংগীত পরিবেশন। ছবি: জাহিদুল করিম
কিআনন্দ উৎসবে সংগীত পরিবেশন। ছবি: জাহিদুল করিম

মানুষের জীবনকে একটা গাছের সঙ্গে তুলনা করে বক্তব্য দেন অধ্যাপক আবদুল্লাহ আবু সায়ীদ। তিনি বলেন, চাড়া থেকে গাছ জন্ম নেয়, বেড়ে ওঠে, ডালপালা ছড়ায়। মানুষের জীবনও তেমন। গাছকে যদি রোজ পানি না দেওয়া হয়, যত্ন না নেওয়া হয়, তাহলে গাছ বেড়ে ওঠে না। বাচ্চাদের বাংলাদেশ নামক গাছটিকে যত্ন নিতে হবে। শিশুরা আলোকিত ও সুন্দর মনের মানুষ হিসেবে বেড়ে উঠবে বলে আশা রাখেন তিনি।

উদ্বোধনী অনুষ্ঠান সঞ্চালনা করেন আনিসুল হক।

নৃত্য পরিবেশন করছেন শিল্পীরা। ছবি: জাহিদুল করিম
নৃত্য পরিবেশন করছেন শিল্পীরা। ছবি: জাহিদুল করিম

পরে মঞ্চে আসেন তারকা ক্রিকেটার সাকিব আল হাসান। স্বপ্ন কী—এমন প্রশ্নে সাকিব বলেন, স্বপ্ন এমন এক জিনিস, যা অন্যরা শুনে বিশ্বাস করে না। কিন্তু সেই স্বপ্ন পূরণ করতে হলে অনেক প্রতিজ্ঞা, ত্যাগ, কঠোর পরিশ্রম করতে হয়। শিশুদের স্বপ্ন পূরণে বড়দের এগিয়ে আসার আহ্বান জানান তিনি।

সাকিবের কাছে জানতে চাওয়া হয়, তাঁর নিজের স্বপ্ন কী? এই প্রশ্নে সাকিব বলেন, ‘বাংলাদেশ একদিন বিশ্বকাপ জিতবে—এটাই আমার স্বপ্ন। এই সামর্থ্য আমাদের আছে। এই লক্ষ্যে আমরা কঠোর পরিশ্রম করছি।’

কিআনন্দ উৎসবে মেতেছে এক কিশোরী। ছবি: জাহিদুল করিম
কিআনন্দ উৎসবে মেতেছে এক কিশোরী। ছবি: জাহিদুল করিম

কিআনন্দ উৎসবে থাকছে নানা আয়োজন। বর্ণিল সাজে সেজেছে বিভিন্ন স্টল।

আজ কিআনন্দে কিশোর-কিশোরীরা হইচই আর খেলাধুলা করবে দিনভর। অনুষ্ঠান শেষ হবে বিকেল চারটায়।

কিআনন্দে আজ দিনভর হইচই করবে কিশোর-কিশোরীরা। ছবি: জাহিদুল করিম
কিআনন্দে আজ দিনভর হইচই করবে কিশোর-কিশোরীরা। ছবি: জাহিদুল করিম

যারা মোবাইল ফোনে ছোট ছোট চলচ্চিত্র বানাতে চায়, তাদের চলচ্চিত্র বিষয়ে খুঁটিনাটি বলবেন অমিতাভ রেজা। জয়া আহসান আর চঞ্চল চৌধুরী শোনাবেন অভিনয় নিয়ে তাঁদের অভিজ্ঞতার কথা। লেখক হতে চায় যারা, তাদের সামনে হাজির হবেন জনপ্রিয় লেখক আহসান হাবীব। ফটোগ্রাফি নিয়ে কথা বলবেন বিখ্যাত আলোকচিত্রী নাসির আলী মামুন।

সারা দিনের ছোটাছুটির পর কিশোর-কিশোরীদের মন ভরাবে মিনার আর অর্ণবের গান।