যশোরে ৪০টি সোনার বারসহ পাচারকারী গ্রেপ্তার

সোনার বারসহ গ্রেপ্তার ব্যক্তি। ছবি: প্রথম আলো
সোনার বারসহ গ্রেপ্তার ব্যক্তি। ছবি: প্রথম আলো

ভারতে পাচারের উদ্দেশ্যে নেওয়া ৪০টি সোনার বার যশোরের বেনাপোল থেকে উদ্ধার করা হয়েছে। উদ্ধার করা সোনার পরিমাণ পাঁচ কেজি ১০০ গ্রাম । বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) আজ শুক্রবার সকালে যশোরের বেনাপোল বন্দর থানার বারোপোতা বাজারের পাশে এক পাচারকারীর কোমর থেকে ওই সোনা উদ্ধার করে।

গ্রেপ্তার হওয়া পাচারকারীর নাম মো. সজীব (২৬)। তিনি যশোরের শার্শা উপজেলার সাতমাইল গ্রামের রেজাউল ইসলামের ছেলে।

বিজিবি জানায়, সকালে মো. সজীব সোনার বার নিয়ে মোটরসাইকেলে করে ভারতে পাচারের উদ্দেশ্যে বেনাপোল বাজার থেকে পুটখালী দিয়ে ভারতীয় সীমান্তের দিকে যাচ্ছিলেন। সকাল আটটার দিকে তিনি বেনাপোল বন্দর থানার বারোপোতা বাজার পেরিয়ে চৌরাস্তা মোড়ে পৌঁছান। গোপন সংবাদের ভিত্তিতে এ সময় মোটরসাইকেলটি থামাতে বলা হয়। কিন্তু তিনি না থেমে মোটরসাইকেল চালিয়ে যেতে থাকেন। এ সময় তাঁকে ধাওয়া করা হয়। কিছুটা দূর যাওয়ার পর তাঁকে আটক করা সম্ভব হয়। এরপর তাঁর দেহ তল্লাশি করে কোমরের বাঁধা অবস্থায় ৪০টি সোনার বার পাওয়া যায়। পাঁচ কেজি ১০০ গ্রাম ওজনের ওই সোনার বাজারমূল্য প্রায় ২ কোটি ৫০ লাখ টাকা।

৪৯ বিজিবি ব্যাটালিয়নের বেনাপোল সদর ক্যাম্পের কমান্ডার নায়েক সুবেদার হারাধন মজুমদার ঘটনার সত্যতা নিশ্চিত করেছেন। তিনি বলেন, আটক সজীবের বিরুদ্ধে স্বর্ণ পাচার প্রতিরোধ আইনে বেনাপোল বন্দর থানায় মামলা হয়েছে। তাঁকে থানায় সোপর্দ করা হয়েছে। উদ্ধার করা সোনা থানায় জমা দেওয়া হয়েছে বলে তিনি জানান।