নির্বাচনী মিছিলে শিশুদের ব্যবহার নয়

শিশুদের নিয়ে প্রতীকী সংসদ অধিবেশন। ছবি: প্রথম আলো
শিশুদের নিয়ে প্রতীকী সংসদ অধিবেশন। ছবি: প্রথম আলো

সামনে জাতীয় সংসদ নির্বাচন। এই নির্বাচনে পোস্টার লাগানো ও মিছিলে শিশুদের ব্যবহার না করার আহ্বান জানিয়েছে শিশুদের প্রতীকী সংসদের সদস্যরা। গতকাল বৃহস্পতিবার রাজধানীর একটি হোটেলে শিশুদের নিয়ে প্রতীকী এই সংসদ অধিবেশন বসে।

শিশুদের প্রতীকী সংসদ অধিবেশনে সংসদ সদস্যরা বলে, দেশে শিশুদের অবস্থা ভালো নয়। বাল্যবিবাহের নির্মম শিকার হচ্ছে শিশুরা। গত এক বছরে দেশে ৩১৪টি শিশু হত্যার শিকার হয়েছে। ধর্ষণের শিকার ৪৯৪টি। ৪০ শতাংশ শিশু বিদ্যালয়ে শারীরিক ও মানসিক শাস্তির মুখোমুখি হয়েছে। এসব বন্ধ করতে আগামী নির্বাচনের আগে শিশুরা রাজনৈতিক দলগুলোর কাছে অঙ্গীকার চেয়েছে।

সেভ দ্য চিলড্রেন, প্ল্যান ও বাংলাদেশ শিশু অ্যাকাডেমি যৌথভাবে শিশুদের নিয়ে প্রতীকী সংসদ অধিবেশনের আয়োজন করে। প্রতীকী এ অধিবেশনে চাইল্ড পার্লামেন্টের স্পিকার ছিল মিফতাহা নুর নাহার ও ডেপুটি স্পিকারের দায়িত্বে ছিল মাহমুদা সিদ্দিকি।

অনুষ্ঠানে বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির সভাপতি ও সমাজকল্যাণমন্ত্রী রাশেদ খান মেনন বলেন, বাল্যবিবাহ রোধে সরকার কাজ করছে। বাল্যবিবাহ বন্ধে প্রশাসনের পাশাপাশি শিশুরাও সচেতনামূলক প্রচারণা চালাচ্ছে।

শিশুদের নিয়ে প্রতীকী সংসদ অধিবেশন বক্তব্য দিচ্ছে এক শিশু। ছবি: প্রথম আলো
শিশুদের নিয়ে প্রতীকী সংসদ অধিবেশন বক্তব্য দিচ্ছে এক শিশু। ছবি: প্রথম আলো

বড় হয়ে দেশ ও মানুষের কল্যাণে শিশুদের রাজনীতি করার আহ্বান জানান বিএনপির স্থায়ী কমিটির সদস্য আবদুল মঈন খান। ১৮ বছরের আগে বিয়ের ক্ষেত্রে বিশেষ বিধান রেখে আইন পাস করার তীব্র সমালোচনা করেন তিনি।

আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সাবেক সদস্য নূহ-উল-আলম লেনিন বলেন, বড়লোকের শিশু ও গরিবের শিশুর সমান অধিকার রাষ্ট্রকে নিশ্চিত করতে হবে।

অনুষ্ঠানে আরও বক্তব্য দেন আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদের সদস্য এস এম কামাল হোসেন, বিএনপির যুগ্ম মহাসচিব সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল ও জাতীয় পার্টির প্রেসিডিয়াম সদস্য সাংসদ শামীম হায়দার পাটোয়ারী