'তবে কি তাঁরা মানুষ মারার লাইসেন্স চান?'

গণপরিবহন নেই। তাই রিকশাভ্যানে করে গন্তব্যে যাচ্ছেন যাত্রীরা। যাত্রাবাড়ী, ঢাকা, ২৯ অক্টোবর। ছবি: দীপু মালাকার
গণপরিবহন নেই। তাই রিকশাভ্যানে করে গন্তব্যে যাচ্ছেন যাত্রীরা। যাত্রাবাড়ী, ঢাকা, ২৯ অক্টোবর। ছবি: দীপু মালাকার

‘চালক–মালিকেরা আইন মানতে চান না। তবে কি তাঁরা মানুষ মারার লাইসেন্স চান? এভাবে যাত্রী ভোগান্তির কোনো মানে নেই। সরকারের উচিত এঁদের ব্যাপারে কঠোর হওয়া।’

পরিবহনশ্রমিকদের ধর্মঘটে দুর্ভোগের শিকার জায়মান হোসেন নামের এক অফিসগামী ব্যক্তি এভাবেই ক্ষোভ প্রকাশ করেন। তাঁর বাসা ঢাকার কলাবাগানে। অফিস তেজগাঁওয়ে। জানেন, যানবাহন নিয়ে দুর্ভোগ পোহাতে হবে। তাই আজ সময় হাতেই নিয়েই বেরিয়েছেন।

পরিবহনশ্রমিকদের ধর্মঘটের দ্বিতীয় দিনেও যানবাহন না পেয়ে চরম দুর্ভোগে পড়েছেন সাধারণ মানুষ। আজ সোমবার সকাল থেকে লোকজনকে হেঁটে গন্তব্যে পৌঁছাতে দেখা গেছে। বাস না পেয়ে অনেকে অতিরিক্ত ভাড়া দিয়ে বিকল্প যানবাহন করে রওনা দেন। ধর্মঘটের কারণে দূরপাল্লার বাস বন্ধ থাকায় অনেকে স্থানীয় এলাকাগুলোয় আটকা পড়েছেন।

সদ্য পাস হওয়া সড়ক পরিবহন আইনের কয়েকটি ধারার সংশোধনসহ আট দফা দাবিতে গতকাল রোববার থেকে ৪৮ ঘণ্টার এ ধর্মঘট ডেকেছে বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশন। এ সংগঠনের কার্যকরী সভাপতি নৌমন্ত্রী শাজাহান খান।

পরিবহন ধর্মঘটে রিকশাই ভরসা যাত্রীদের। যাত্রাবাড়ী, ঢাকা, ২৯ অক্টোবর। ছবি: দীপু মালাকার
পরিবহন ধর্মঘটে রিকশাই ভরসা যাত্রীদের। যাত্রাবাড়ী, ঢাকা, ২৯ অক্টোবর। ছবি: দীপু মালাকার

আজ সকালে রাজধানীর বিভিন্ন এলাকায় বাস, মিনিবাস একেবারেই চলতে দেখা যায়নি। তবে ব্যক্তিগত গাড়ি ও অ্যাপভিত্তিক রাইড শেয়ারিংয়ের গাড়ি, মোটরসাইকেল ও সিএনজিচালিত অটোরিকশা চলেছে। এককভাবেও অটোরিকশা চলেছে। একই সঙ্গে বিভিন্ন স্থানে রিকশার সংখ্যা লক্ষণীয়ভাবে বেড়েছে। গতকাল ধর্মঘটের প্রথম দিন রিকশা তুলনামূলক কম ছিল বলে জানিয়েছেন যাত্রীরা।

শারমিন নামের একজন যাত্রী জানান, গতকাল বাসা থেকে বের হওয়ার আগে তিনি ধর্মঘটের কথা জানতেন না। আগারগাঁওয়ের বাসা থেকে সেগুনবাগিচায় অফিসে যেতে অন্যান্য দিনের মতো একই সময় বের হন। সাধারণত বাসেই তিনি যাতায়াত করেন। বাস না পেয়ে দুই দফায় অতিরিক্ত ভাড়া দিয়ে রিকশায় গেছেন। এর মাঝে হাঁটতে হয়েছে অনেকখানি পথ। অফিসে পৌঁছাতে তাঁর অনেক দেরি হয়ে যায়। গতকালের অভিজ্ঞতার কারণে আজ অনেক সকালে বেরিয়েছেন বাসা থেকে। রিকশায় করে যাওয়ার পরিকল্পনা রয়েছে তাঁর।

দেশব্যাপী চলমান ৪৮ ঘণ্টার পরিবহন ধর্মঘট এই মুহূর্তে প্রত্যাহার করা সম্ভব নয় বলে জানিয়েছেন বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশনের সাধারণ সম্পাদক ওসমান আলী। গতকাল ইউএনবির সঙ্গে আলাপে ওসমান আলী বলেন, ‘মন্ত্রী (ওবায়দুল কাদের) গণমাধ্যমে তাঁর মতামত দিয়েছেন, তবে তিনি আমাদের সঙ্গে কথা বলতে পারতেন। আলোচনার মাধ্যমে বিষয়টি সমাধান করা যেত।’

এর আগে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেন, এই মুহূর্তে আইন পরিবর্তন করার কোনো সুযোগ নেই।

বাস না থাকায় রিকশায় করে গন্তব্যে যাচ্ছেন যাত্রীরা। যাত্রাবাড়ী, ঢাকা, ২৯ অক্টোবর। ছবি: দীপু মালাকার
বাস না থাকায় রিকশায় করে গন্তব্যে যাচ্ছেন যাত্রীরা। যাত্রাবাড়ী, ঢাকা, ২৯ অক্টোবর। ছবি: দীপু মালাকার

ধর্মঘটে ঢাকা, চট্টগ্রামসহ সারা দেশেই যাত্রী ও পণ্য পরিবহন গতকালের মতো বন্ধ রয়েছে। স্কুল-কলেজ খোলা থাকায় শহর এলাকাগুলোয় শিক্ষার্থীরা ভোগান্তিতে পড়েছে। গতকাল সরকারি কর্মকর্তা ও কর্মচারীবাহী যানবাহনও আটকে রাখেন শ্রমিকেরা। মেয়র মোহাম্মদ হানিফ ফ্লাইওভারের কুতুবখালী অংশে পরিবহনশ্রমিকেরা কার, মাইক্রোবাস ও সিএনজিচালিত অটোরিকশা থামিয়ে চালকদের গায়ে পোড়া মবিল লাগিয়ে দেন। সারা দিন সায়েদাবাদ বাস টার্মিনাল থেকে কোনো গাড়ি ছেড়ে যেতে দেখা যায়নি।

মৌলভীবাজারে শ্রমিকেরা অ্যাম্বুলেন্স আটকে চালককে মারধর করেন। দীর্ঘ সময় আটকে থাকা অ্যাম্বুলেন্সের ভেতরেই সাত দিনের একটি শিশুর মৃত্যু হয় বলে তাঁর স্বজনেরা অভিযোগ করেন। নাটোর, মৌলভীবাজারসহ বিভিন্ন জায়গায় যানবাহন আটকে চাঁদাবাজির অভিযোগ পাওয়া গেছে।