আইন পরিবর্তন না করে প্রতিবন্ধী কোটা বাতিল করা যাবে না: সমাজকল্যাণমন্ত্রী

জাতীয় প্রেসক্লাব প্রতিবন্ধী ব্যক্তিদের অধিকার নিয়ে গোলটেবিল আলোচনা অনুষ্ঠিত হয়। ঢাকা, ৩১ অক্টোবর। ছবি: সংগৃহীত
জাতীয় প্রেসক্লাব প্রতিবন্ধী ব্যক্তিদের অধিকার নিয়ে গোলটেবিল আলোচনা অনুষ্ঠিত হয়। ঢাকা, ৩১ অক্টোবর। ছবি: সংগৃহীত

প্রতিবন্ধী ব্যক্তিদের অধিকার সুরক্ষা আইন পরিবর্তন না করে কোটা বাতিল করা যাবে না বলে মন্তব্য করেছেন সমাজকল্যাণমন্ত্রী রাশেদ খান মেনন। তিনি বলেছেন, প্রজ্ঞাপন আইনের ঊর্ধ্বে নয়। প্রজ্ঞাপন আইনের বিধানকে নাকচ করে না। তবে কোটা বাতিলের সময় এ বিষয়গুলো বিবেচনায় নেওয়া হয়নি।

আজ বুধবার সকালে জাতীয় প্রেসক্লাবে বাংলাদেশ প্রতিবন্ধী শিক্ষার্থী ঐক্যপরিষদ আয়োজিত গোলটেবিল বৈঠকে প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী এসব কথা বলেন।

কোন প্রক্রিয়া বা কীভাবে অব্যাহত থাকবে, তা স্পষ্ট না করে সমাজকল্যাণমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী বলেছেন প্রতিবন্ধী ব্যক্তিদের কোটা অব্যাহত থাকবে। আর বর্তমানে প্রতিবন্ধী ব্যক্তিরা ১ শতাংশ কোটার জায়গায় সরকারি ও বেসরকারি সব জায়গায় ৫ শতাংশ কোটার যে দাবি তুলছেন, তা আন্দোলন করেই আদায় করতে হবে।

মন্ত্রী রাশেদ খান মেনন কোটা বহালের দাবিতে প্রতিবন্ধী ব্যক্তিদের আন্দোলনকে ‘যৌক্তিক’ উল্লেখ করে বলেন, ‘আমার অবস্থান স্পষ্ট। পার্লামেন্ট, স্ট্যান্ডিং কমিটি এমনকি কেবিনেটেও এ নিয়ে কথা বলেছি। কোটার দাবিতে রাস্তায় আন্দোলনের সময় ঢাকার বাইরে ছিলাম বলে সেখানে যেতে পারিনি। আমি এই ব্যক্তিদের আবেগ বুঝি। এ আবেগ যৌক্তিক।’

প্রতিবন্ধী ব্যক্তিদের পাশে দাঁড়ানো রাষ্ট্রের সাংবিধানিক দায়িত্ব এবং এই বোধ থেকেই কাজটি করতে হবে বলে উল্লেখ করেন মন্ত্রী।

বাংলাদেশ প্রতিবন্ধী শিক্ষার্থী ঐক্য পরিষদের আহ্বায়ক আলী হোসেন গোলটেবিল বৈঠকে সভাপতিত্ব করেন। বৈঠকে সমাজকল্যাণ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব সুশান্ত কুমার প্রামাণিক, প্রতিবন্ধী ব্যক্তিদের অধিকার নিয়ে কর্মরত এ এইচ এম নোমান খান, প্রতিবন্ধী অধিকার আন্দোলনকর্মী শারীরিক প্রতিবন্ধী আশরাফুন্নাহার, দৃষ্টিপ্রতিবন্ধী নাজমা আরা বেগম, শ্রবণপ্রতিবন্ধী এম আই চৌধুরী প্রমুখ বক্তব্য দেন। বৈঠকে মূল প্রবন্ধ পড়ে শোনান ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটের বিশেষ শিক্ষা বিভাগের চেয়ারম্যান মুহাম্মদ মাহবুবুর রহমান।