সৌহার্দ্যের পরিবেশ নষ্ট করবেন না, বিএনপি নেতাদের হাছান মাহমুদ

হাছান মাহমুদ। ফাইল ছবি
হাছান মাহমুদ। ফাইল ছবি

বিভিন্ন রাজনৈতিক দলের সঙ্গে সংলাপের মাধ্যমে যে অনন্য নজির ও সৌহার্দ্যপূর্ণ পরিবেশ সৃষ্টি হয়েছে, তা গরম ও উসকানিমূলক বক্তব্যের মাধ্যমে নষ্ট না করার জন্য বিএনপি নেতাদের প্রতি আহ্বান জানিয়েছেন আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক এবং দলের অন্যতম মুখপাত্র হাছান মাহমুদ।

আজ শুক্রবার ঢাকার জাতীয় প্রেসক্লাবে বঙ্গবন্ধু গবেষণা পরিষদ নামে একটি সংগঠন ‘৩ নভেম্বর জেল হত্যা দিবস’ উপলক্ষে আলোচনা সভার আয়োজন করে। অনুষ্ঠানের প্রধান অতিথির বক্তব্যে হাছান মাহমুদ এই আহ্বান জানান।

হাছান মাহমুদ বলেন, ১৫ আগস্টের হত্যাকাণ্ড, ২১ আগস্টের গ্রেনেড হামলা, খালেদা জিয়ার বাড়ির সামনে গিয়ে অপমান, ১৫ আগস্ট জন্ম তারিখ না হওয়া সত্ত্বেও জন্মদিন পালনসহ সবকিছু একপাশে রেখে জাতির স্বার্থে গণভবনে সংলাপের আমন্ত্রণ জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। দেশের ইতিহাসে প্রধানমন্ত্রী কখনো সরাসরি সংলাপ করেননি। ঐক্যফ্রন্টের সংলাপে বসার চিঠি পাওয়ার পর তাতে সাড়া দিয়ে দেশের ইতিহাসে প্রধানমন্ত্রী নিজে এই প্রথম সংলাপে বসেছেন। এর আগে কোনো প্রধানমন্ত্রী সংলাপ করেননি। দেশের ইতিহাসে বিরোধী দলের চিঠির জবাব প্রধানমন্ত্রী কখনো নিজে স্বাক্ষর করে দেননি।

সাবেক মন্ত্রী হাছান মাহমুদ বলেন, সংবিধানের আলোকে একটি অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন অনুষ্ঠানে করণীয় সমস্ত কিছু গতকাল (বৃহস্পতিবার) প্রধানমন্ত্রী শেখ হাসিনা ব্যক্ত করেছেন। সুতরাং দেশের জনগণ আশা করবে, সংলাপের মাধ্যমে যে পরিবেশ তৈরি হয়েছে এই পরিবেশটি কেউ যেন নষ্ট না করে।

বিএনপি ও অন্যান্য দলগুলোর উদ্দেশে হাছান মাহমুদ বলেন, সভা-সমাবেশের নামে আগের মতো বিশৃঙ্খলা সৃষ্টির অপচেষ্টা চালালে জনগণ প্রতিহত করবে। কারণ অতীতে দেখা গেছে, বিএনপি সভা ও সমাবেশের নামে রাস্তা বন্ধ করে জনগণকে অবরুদ্ধ করে পেট্রলবোমা নিক্ষেপ করে বিশৃঙ্খলা সৃষ্টি করেছিল। তিনি আরও বলেন, ‘আপনারা ঐক্যফ্রন্টকে ব্যবহার করবেন না। অতীতের কর্মকাণ্ডের জন্য জনগণের কাছে ক্ষমা চেয়ে নির্বাচনে অংশগ্রহণের মাধ্যমে জনগণের ভোটাধিকার নিশ্চিত করুন।’

সাবেক স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী শামসুল হক টুকু, আওয়ামী লীগের নেতা বলরাম পোদ্দার, সবুজবাগ থানা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক চিত্তরঞ্জন দাস, বঙ্গবন্ধু গবেষণা পরিষদের সাধারণ সম্পাদক শেখ জাহাঙ্গীর আমল প্রমুখ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।