সংলাপের ছবি ফেসবুকে গেল কী করে: মান্না

মাহমুদুর রহমান মান্না
মাহমুদুর রহমান মান্না

নাগরিক ঐক্যের আহ্বায়ক ও ঐক্যফ্রন্ট নেতা মাহমুদুর রহমান মান্না বলেছেন, গণভবনে সংলাপ হয়েছে, সেখানে কোনো সাংবাদিক নেই। ফেসবুকে ছবি গেল কী করে? তিনি বলেন, ‘সরকারের মতলবই খারাপ। এটা একটা মতলবি সরকার।’

জাতীয় প্রেসক্লাবে শনিবার মাটির ডাক নামের একটি সংগঠনের উদ্যোগে ‘নির্বাচন ভাবনা’ শীর্ষক আলোচনা সভায় মাহমুদুর রহমান মান্না এ মন্তব্য করেন।

সংলাপের ছবি ছড়ানোর বিষয়ে মান্না বলেন, ঐক্যফ্রন্টকে দাওয়াত করা হয়েছিল নৈশভোজের। জোটের পক্ষ থেকে বলা হয়েছিল, ভোজসভার জন্য তো সেখানে যাওয়া হচ্ছে না, সেখানে সংলাপ করতে যাওয়া হচ্ছে, এটা কোনো উৎসব নয়। অতএব নৈশভোজ নয়। তারা (সরকার) মেনেছে। তিনি বলেন, ‘আমরা বলিনি যে, জল পানও করব না। পানি খাওয়াবে, চা খাওয়াবে, চায়ের সঙ্গে বিস্কুট খাওয়াবে, স্ন্যাক্স দেবে, কে মানা করেছে? কিন্তু তারা স্ন্যাক্সের সঙ্গে স্যুপের ছবি দিয়ে ছড়াবে, কী বোঝাতে চাইছে? এই নেতারা জীবনে খাননি, খেতে গিয়েছিলেন সেখানে?’

মাহমুদুর রহমান মান্না বলেন, সংলাপটা কি সংয়ের সঙ্গে আলাপ? প্রধানমন্ত্রীর উপদেষ্টা, দিনের মধ্যে চারবার কথা হয়, তাঁর সঙ্গে সংলাপ কী? বিরোধী দলের নেতা, সংসদে দেখা হয়, সংসদের বাইরে কথা হয়। তাঁর সঙ্গে সংলাপ কী? সরকারের মন্ত্রী, তাঁর একটি দল আছে, তাঁর সঙ্গে আলাদাভাবে সংলাপ কী?

মাহমুদুর রহমান মান্না বলেন, ঐক্যফ্রন্টের চাওয়ার কারণে প্রধানমন্ত্রীকে সংলাপ করতে হয়েছে। এই সংলাপকে যতভাবে ক্ষতিগ্রস্ত, ছোট করা যায়, ফালতু বানিয়ে দেওয়া যায়—তার জন্য একটার পর একটা কাকে কাকে ডেকে কথা বলছেন। আর তাকে সংলাপ বলা হচ্ছে।

প্রধানমন্ত্রীকে উদ্দেশ্য করে ঐক্যফ্রন্ট নেতা মাহমুদুর রহমান মান্না আরও বলেন, ‘আমরা এবার ঘরে ঢোকার লোক না। আমরা আন্দোলনই করব।’ এ সময় জাতীয় ঐক্যফ্রন্টের সঙ্গে আবারও সংলাপে বসার জন্য সরকারের প্রতি আহ্বান জানান তিনি। জাতীয় ঐক্যফ্রন্ট ৬ নভেম্বর ঢাকার সোহরাওয়ার্দী উদ্যানে এবং ৯ নভেম্বর রাজশাহীতে জনসভা করবে বলেও জানান মান্না।

অনুষ্ঠানে আরও বক্তব্য দেন বিএনপির ভাইস চেয়ারম্যান নিতাই রায় চৌধুরী, শওকত মাহমুদ, চেয়ারপারসনের উপদেষ্টা পরিষদের সদস্য ফজলুর রহমান, সহপ্রচার সম্পাদক শামীমুর রহমান, নির্বাহী কমিটির সদস্য ইসমাইল হোসেন প্রমুখ।