সাংবাদিকের বিরুদ্ধে যৌন হয়রানির অভিযোগ তদন্ত হবে

একটি বেসরকারি টেলিভিশনের একজন সাংবাদিকের বিরুদ্ধে ওঠা যৌন হয়রানির অভিযোগ তদন্ত করবে ওই টেলিভিশন কর্তৃপক্ষ। 

আজ সোমবার কর্তৃপক্ষের সঙ্গে দেখা করার পর মানবাধিকার কর্মী সুলতানা কামাল প্রথম আলোকে এ তথ্য জানান। তাঁরা টেলিভিশন চ্যানেলটির ঊর্ধ্বতন কর্তৃপক্ষের সঙ্গে বৈঠক করেন।

১১ বছর আগে ওই সাংবাদিকের দ্বারা যৌন হয়রানির শিকার হয়েছিলেন এমন অভিযোগ তুলে শুচিস্মিতা সীমন্তি ফেসবুকে #মিটুতে লেখেন। এরপর টেলিভিশন কর্তৃপক্ষকে তিনি লিখিতভাবে অভিযোগ করেন।

এ ব্যাপারে মানবাধিকার কর্মী সুলতানা কামাল, খুশী কবির এবং সাংবাদিক নাসিমুন আরা হক মিনু আজ বেসরকারি টেলিভিশনটির কার্যালয়ে যান। ওই সাংবাদিকের বিরুদ্ধে শুচিস্মিতা সীমন্তির আনা অভিযোগ সম্পর্কে কর্তৃপক্ষের সঙ্গে কথা বলেন।

কথা বলার পর সুলতানা কামাল প্রথম আলোকে বলেন, ‘আমরা সেখানে গিয়েছিলাম। কর্তৃপক্ষ আমাদের জানিয়েছেন, মেয়েটির আনা অভিযোগের ব্যাপারে তারা তদন্ত করবে।’

সুলতানা কামাল আরও বলেন, টিভি কর্তৃপক্ষ তাঁদের জানিয়েছেন, এই তদন্ত কমিটিতে ওই টেলিভিশন কর্তৃপক্ষের কেউ থাকবেন না। তদন্ত কমিটিতে কাকে কাকে রাখা যায় সে ব্যাপারেও তাঁদের সুপারিশ দেওয়ার জন্য বলেছেন ওই টিভি কর্তৃপক্ষ। তিনি বলেন, এ ধরনের যৌন হয়রানির অভিযোগের দ্রুত ফয়সালা সব পক্ষের জন্য মঙ্গল।
আর সাংবাদিক নাসিমুন আরা হক মিনু প্রথম আলোকে বলেন, টেলিভিশনটির কর্তৃপক্ষ বলেছেন, এ ধরনের অভিযোগের ব্যাপারে তাঁরা জিরো টলারেন্স নীতি অনুসরণ করে।