২০ ঘণ্টা পর ছাড়া পেলেন ঢাবি শিক্ষার্থী

তুলে নেওয়ার ২০ ঘণ্টা পর ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী সাজ্জাদ হোসেনকে ছেড়ে দিয়েছে গোয়েন্দা পুলিশ (ডিবি)। গতকাল মঙ্গলবার সন্ধ্যা সাতটার দিকে তাঁকে ক্যাম্পাস থেকে তুলে নেওয়া হয়। আজ বুধবার বেলা সাড়ে তিনটায় ওই শিক্ষার্থীকে ছেড়ে দেওয়া হয়।

সাজ্জাদ হোসেন আইন বিভাগের চতুর্থ বর্ষের শিক্ষার্থী। তবে কেন তাঁকে তুলে নেওয়া হয়েছে, ডিবির পক্ষ থেকে তা জানা যায়নি। বিশ্ববিদ্যালয় প্রশাসন বলছে, জিজ্ঞাসাবাদের জন্য সাজ্জাদকে আইনপ্রয়োগকারী সংস্থা তুলে নিয়ে যায়।

সাজ্জাদের এক সহপাঠী নাম প্রকাশ না করার শর্তে প্রথম আলোকে বলেন, ঘটনার সময় তাঁরা চার বন্ধু কলাভবন–সংলগ্ন শ্যাডোতে আড্ডা দিচ্ছিলেন। এমন সময় মাইক্রোবাসে করে চার ব্যক্তি সেখানে আসেন। নিজেদের ডিবি পরিচয় দিয়ে তাঁদের চারজনের নাম-পরিচয় জানতে চেয়ে ওই গাড়িতে ওঠান। সাজ্জাদ হোসেন ছাড়া অন্য তিনজনকে শাহবাগে ছেড়ে দেওয়া হয়।

সাজ্জাদের ওই সহপাঠী জানান, ছেড়ে দেওয়ার পর তাঁরা সাজ্জাদের বিষয়টি আইন অনুষদের ডিন ও বিভাগের প্রধানকে জানিয়েছেন। পরে আজ দুপুরে বিশ্ববিদ্যালয়ের প্রক্টরের কাছে গেলে তিনি তাঁদের বিকেলে যেতে বলেন। বেলা তিনটার পর প্রক্টর অফিসে গেলে প্রক্টর তাঁদের বলেছেন, সাজ্জাদের দূরসম্পর্কের এক বোনকে মিন্টো রোডের ডিবি অফিসে যেতে বলা হয়েছে। তাঁকে ছেড়ে দেওয়া হয়েছে। কী অভিযোগে সাজ্জাদকে আটক করা হয়েছে, জানা যায়নি।

‘জিজ্ঞাসাবাদ’ শেষে ওই শিক্ষার্থীকে ছেড়ে দেওয়া হয়েছে বলে নিশ্চিত করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রক্টর এ কে এম গোলাম রব্বানী ৷ তিনি প্রথম আলোকে বলেন, আইনপ্রয়োগকারী সংস্থা তাঁকে আইনগত বিষয়ে জিজ্ঞাসাবাদের জন্য তুলে নিয়েছিল। তাঁকে ছেড়ে দেওয়া হয়েছে ৷

প্রথম আলোর পক্ষ থেকে ওই শিক্ষার্থীর সঙ্গে যোগাযোগ করা হয়। তবে তিনি এ বিষয়ে কোনো কথা বলতে রাজি হননি। তাৎক্ষণিক ডিবির পক্ষ থেকেও কোনো বক্তব্য পাওয়া যায়নি।