সাভারে 'বন্দুকযুদ্ধে' ছিনতাই দলের নেতা নিহত

সাভারের আশুলিয়ার পুলিশের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ এক ব্যক্তি নিহত হয়েছেন। গতকাল রোববার দিবাগত রাত দেড়টার দিকে আশুলিয়ার টঙ্গাবাড়ি এলাকায় এ ঘটনা ঘটে। নিহত ব্যক্তির নাম শামীম (৪৫)। বাড়ি যশোরের কোতোয়ালি থানার নরেন্দ্রপুর গ্রামে।


পুলিশের ভাষ্য, শামীম ও তাঁর দলবল ডিবি পরিচয় দিয়ে বিভিন্ন এলাকায় ছিনতাই ও ডাকাতি করত। শামীমের বিরুদ্ধে দেশের বিভিন্ন থানায় ডাকাতি, অস্ত্র ও ছিনতাইয়ের অভিযোগে আটটি মামলা রয়েছে।


ঘটনার সত্যতা নিশ্চিত করে ধামরাই থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) দীপক চন্দ্র সাহা বলেন, গত ৩০ অক্টোবর ধামরাইয়ে এক ব্যক্তির কাছ থেকে ৩ লাখ ২৫ হাজার টাকা ছিনতাই করে একটি দল। মাইক্রোবাস নিয়ে ডিবি পরিচয় দিয়ে এ ডাকাতির ঘটনা ঘটে। এ ঘটনার পরপরই বিভিন্ন জায়গায় অভিযান চালিয়ে নয়জনকে গ্রেপ্তার করে পুলিশ। এই নয়জনের মধ্যে ছয়জনই আদালতে ১৬৪ ধারায় জবানবন্দি দিয়ে অপরাধের কথা স্বীকার করেন। তাঁরা জানান, তাঁদের দলনেতা শামীম। শামীমের পরিকল্পনায় ডাকাতি ও ছিনতাই করতেন তাঁরা। তাঁদের দেওয়া তথ্যের ভিত্তিতে গতকাল রাত নয়টার দিকে ধামরাই থানার পুলিশ ধামরাইয়ের কালামপুর এলাকা থেকে শামীমকে গ্রেপ্তার করে।


গ্রেপ্তারের পর শামীম জানান, আশুলিয়া টঙ্গাবাড়ি এলাকায় তাঁর আরও সহযোগী রয়েছে। রাত দেড়টার দিকে পুলিশ শামীমকে নিয়ে টঙ্গাবাড়ি এলাকায় অভিযানে যায়। সেখানে পৌঁছালে ওত পেতে থাকা শামীমের সহযোগীরা পুলিশকে লক্ষ্য করে গুলি ছোড়ে। পুলিশও পাল্টা গুলি ছোড়ে। ‘বন্দুকযুদ্ধের’ একপর্যায়ে তারা পালিয়ে যেতে সক্ষম হয়। শামীমকে গুলিবিদ্ধ অবস্থায় উদ্ধার করে পুলিশ। তাঁকে সাভার উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নেওয়ার পর কর্তব্যরত চিকিৎসক মৃত ঘোষণা করেন।

ওসি জানান, শামীমের বিরুদ্ধে দেশের বিভিন্ন থানায় ডাকাতি, অস্ত্র ও ছিনতাইয়ের অভিযোগে অন্তত আটটি মামলা রয়েছে। ঘটনাস্থল থেকে একটি পিস্তল, একটি গুলি, একটি চাপাতি ও একটি রামদা উদ্ধার করা হয়েছে।