ভোটে যাওয়ার সিদ্ধান্ত বদলের হুমকি ফখরুলের

মির্জা ফখরুল ইসলাম আলমগীর
মির্জা ফখরুল ইসলাম আলমগীর

নির্বাচনের সুষ্ঠু পরিবেশ না থাকলে, নেতা-কর্মীদের গ্রেপ্তার বন্ধ না হলে ভোটে যাওয়ার সিদ্ধান্ত পুনর্বিবেচনা করা হতে পারে বলে হুমকি দিয়েছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

আজ সোমবার বিএনপির নয়াপল্টনের কার্যালয়ে দলের মনোনয়ন ফরম বিক্রির কার্যক্রম শুরুর পর সাংবাদিকদের কাছে মির্জা ফখরুল এ কথা বলেন। এর আগে তিনি নিজের জন্য মনোনয়ন ফরম কেনেন।

সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘নির্বাচনের পরিবেশ এখন পর্যন্ত নেই। নেতা-কর্মীদের গ্রেপ্তার চলছে। এসব বন্ধ না হলে, নির্বাচনের পরিবেশ তৈরি না হলে ভোটে যাওয়ার যে সিদ্ধান্ত, তা নিশ্চয়ই পুনর্বিবেচনা করা হবে।’

বিএনপি নির্বাচনকালীন নিরপেক্ষ সরকারসহ সাত দফা দাবিতে আন্দোলন করে আসছে। তবে কোনো দাবি না মানা সত্ত্বেও গত রোববার ভোটে আসার ঘোষণা দেয় ২০১৪ সালের ভোট বর্জন করা দলটি। অবশ্য মির্জা ফখরুল আগেই বলেছেন, আন্দোলনের অংশ হিসেবে তাঁরা সংসদ নির্বাচনে অংশ নিচ্ছেন।

সাংবাদিকদের সঙ্গে কথা বলার আগে দলীয় চেয়ারপারসন খালেদা জিয়ার জন্য ফেনী–১ আসনের দলীয় মনোনয়ন ফরম কিনে বিএনপির মনোনয়ন ফরম বিতরণ কার্যক্রমের উদ্বোধন করেন। এরপর তিনি বলেন, তাঁদের সাত দফা, খালেদা জিয়ার মুক্তি দাবিতে আন্দোলনের অংশ হিসেবে বিএনপি নির্বাচনে অংশ নিচ্ছেন।

বিএনপির মহাসচিব বলেন, সংলাপে সরকারপ্রধান শেখ হাসিনা ‘হয়রানিমূলক মামলা’ নিয়ে আশ্বাস্ত করেছিলেন। কিন্তু এখনো ‘গায়েবি’ মামলা হচ্ছে, গ্রেপ্তার হচ্ছে। এগুলো বন্ধ করতে তিনি সরকারের প্রতি আহ্বান জানান।

এদিকে বিএনপি তাদের দলীয় মনোনয়ন কেনা ও জমা দেওয়ার সময় বাড়িয়েছে। এই কার্যক্রম ১৬ নভেম্বর পর্যন্ত চলবে বলে জানানো হয়েছে।