বিএনপির মনোনয়ন ফরম নিলেন চাচা-ভাতিজা

গিয়াস উদ্দিন কাদের চৌধুরী ও হুম্মাম কাদের চৌধুরী। ছবি: সংগৃহীত
গিয়াস উদ্দিন কাদের চৌধুরী ও হুম্মাম কাদের চৌধুরী। ছবি: সংগৃহীত

একাদশ জাতীয় সংসদ নির্বাচনের জন্য চট্টগ্রাম-৭ (রাঙ্গুনিয়া, বোয়ালখালী আংশিক) আসনের জন্য বিএনপির মনোনয়নপত্র সংগ্রহ করেছেন চাচা ও ভাতিজা। ওই চাচা হলেন যুদ্ধাপরাধের দায়ে ফাঁসি কার্যকর হওয়া সালাউদ্দিন কাদের (সাকা) চৌধুরীর ছোট ভাই গিয়াস উদ্দিন কাদের চৌধুরী। তাঁর ভাতিজা এবং সাকার চৌধুরীর ছেলে হুম্মাম কাদের চৌধুরী।

রাঙ্গুনিয়া উপজেলা বিএনপির শীর্ষ কয়েকজন নেতা ওই চাচা-ভাতিজার পক্ষে মনোনয়নপত্র সংগ্রহ করেছেন। গত সোমবার গিয়াস উদ্দিন কাদের চৌধুরী ও বুধবার দুপুরে হুম্মাম কাদের চৌধুরীর পক্ষে বিএনপির দলীয় মনোনয়ন ফরম সংগ্রহ করা হয়।

কৌশলগত কারণে তাঁদের মনোনয়নপত্র সংগ্রহের বিষয়টি পরিষ্কার করছেন না বলে জানিয়েছেন রাঙ্গুনিয়া বিএনপির শীর্ষ কয়েকজন নেতা।

চট্টগ্রাম-৭ আসনে বিএনপির মনোনয়ন ফরম আরও যাঁরা কিনেছেন, তাঁরা হলেন চট্টগ্রাম উত্তর জেলা বিএনপির সাবেক সাধারণ সম্পাদক ইউনুছ চৌধুরী, সাবেক সাংগঠনিক সম্পাদক ও রাঙ্গুনিয়া উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান আবু আহমেদ হাসনাত, বিএনপি নেতা আজম খান, ইলিয়াছ চৌধুরী, চট্টগ্রাম উত্তর জেলা বিএনপির বিগত কমিটির সহশিল্পবিষয়ক সম্পাদক মো. আইয়ুব, উপজেলা বিএনপির একাংশের সভাপতি বর্তমানে কারাবন্দী কুতুব উদ্দিন বাহার, চট্টগ্রাম উত্তর জেলা জিয়া পরিষদের আহ্বায়ক জসিম উদ্দিন চৌধুরী ও চট্টগ্রাম উত্তর জেলা যুবদলের সাধারণ সম্পাদক মুরাদ চৌধুরী।

নাম প্রকাশ না করার শর্তে উপজেলা বিএনপির শীর্ষ এক নেতা চাচা-ভাতিজার মনোনয়ন সংগ্রহের বিষয়টি নিশ্চিত করে বলেন, কৌশলগত কারণে চৌধুরী পরিবারের মনোনয়ন ফরম সংগ্রহের বিষয়টি এখন পরিষ্কার করা হচ্ছে না। চৌধুরী পরিবার থেকে নির্বাচনে প্রার্থী হলে হুম্মাম কাদের রাঙ্গুনিয়া থেকে লড়বেন।

জানতে চাইলে রাঙ্গুনিয়া উপজেলা বিএনপি একাংশের যুগ্ম আহ্বায়ক মো. মহসিন প্রথম আলোকে বলেন, যাঁরা নির্বাচনে আসবেন, তাঁরা মনোনয়ন ফরম কিনলে শুনতে ভালো লাগে। যে সে মনোনয়ন ফরম কেনা হাস্যকর হয়ে যাচ্ছে। লেভেল প্লেয়িং ফিল্ড হলে যদি রাঙ্গুনিয়া বিএনপি থেকে প্রার্থী দেওয়া হয়, তাহলে চৌধুরী পরিবার থেকে প্রার্থী হবেন। তবে চাচা-ভাতিজার ফরম কেনার বিষয়টি জানতে চাইলে তিনি কোনো মন্তব্য করেননি।

এদিকে বুধবার বিকেল পর্যন্ত এই আসন থেকে আওয়ামী লীগের দলীয় মনোনয়ন ফরম নিয়েছেন সাংসদ হাছান মাহমুদসহ চারজন। অন্যরা হলেন বিএমএ চট্টগ্রাম শাখার সাধারণ সম্পাদক ও নগর আওয়ামী লীগের স্বাস্থ্যবিষয়ক সম্পাদক ফয়সাল ইকবাল চৌধুরী, চট্টগ্রাম উত্তর জেলা যুবলীগের সহসভাপতি ওসমান গনি চৌধুরী ও রাঙ্গুনিয়া উপজেলার লালা ইউনিয়ন আওয়ামী লীগের সাবেক সভাপতি কাজী মো. ইউনুছ।

এ বিষয়ে উপজেলা আওয়ামী লীগের সভাপতি খলিলুর রহমান চৌধুরী প্রথম আলোকে বলেন, দল যাঁকে মনোনয়ন দেয়, তাঁর পক্ষে নেতা-কর্মীরা কাজ করবেন। তবে হাছান মাহমুদ রাঙ্গুনিয়ায় গত ১০ বছরে ব্যাপক উন্নয়ন করেছেন। জনগণের দাবির চেয়ে রাঙ্গুনিয়া–বোয়ালখালী অংশে বেশি কাজ হয়েছে। তাঁকে মনোনয়ন দিলে রাঙ্গুনিয়ায় আওয়ামী লীগ জিতবে।