মনোনয়নপত্র নিলেন বোমাং রাজকন্যা

বান্দরবান আসনে ভোটে লড়াইয়ের জন্য নির্বাচন কার্যালয় থেকে মনোনয়নপত্র সংগ্রহ করছেন বোমাং রাজকন্যা ডনাইপ্রু নেলী। গত মঙ্গলবার।  ছবি: প্রথম আলো
বান্দরবান আসনে ভোটে লড়াইয়ের জন্য নির্বাচন কার্যালয় থেকে মনোনয়নপত্র সংগ্রহ করছেন বোমাং রাজকন্যা ডনাইপ্রু নেলী। গত মঙ্গলবার। ছবি: প্রথম আলো

বান্দরবান সংসদীয় আসনে মঙ্গলবার বোমাং রাজকন্যা ও নারীনেত্রী ডনাইপ্রু নেলী স্বতন্ত্র সাংসদ প্রার্থী হিসেবে মনোনয়নপত্র সংগ্রহ করেছেন। একাদশ সংসদ নির্বাচনে জেলা থেকে তিনিই প্রথম মনোনয়নপত্র সংগ্রহকারী বলে জেলা নির্বাচন কর্মকর্তা রেজাউল করিম জানিয়েছেন।

ডনাইপ্রু নেলী ১৬তম প্রয়াত বোমাং রাজা ক্যসাইন প্রু চৌধুরীর কন্যা। তিনি রাজকন্যা, মানবাধিকার ও নারীনেত্রী হিসেবে দীর্ঘদিন ধরে বান্দরবানসহ পার্বত্য জেলায় নারী অধিকার, দরিদ্র ও প্রান্তিক জনগোষ্ঠী নিয়ে কাজ করে আসছেন। ডনাইপ্রু নেলী বলেন, নির্বাচনে নারী ও দরিদ্র জনগোষ্ঠীর মানবাধিকারের বিষয়গুলো ভোটারদের কাছে তুলে ধরবেন।

বেলা ১১টার দিকে ডনাইপ্রু নেলী জেলা দুর্নীতি প্রতিরোধ কমিটির সভাপতি অং চ মং মারমাসহ কয়েকজনকে সঙ্গে নিয়ে জেলা নির্বাচন কার্যালয়ে মনোনয়নপত্র সংগ্রহ করতে যান। এ সময় তাঁর পরিচালিত বেসরকারি নারী উন্নয়ন সংস্থা ‘অনন্যা কল্যাণ সংগঠনের’ কর্মকর্তা-কর্মচারীরাও সঙ্গে ছিলেন।

জেলা নির্বাচন কার্যালয় সূত্রে জানা গেছে, এই আসনে ২০০১ সালে বিএনপির দলীয় প্রার্থী ছিলেন বোমাং রাজপরিবারের বউ মাম্যাচিং মারমা।
বিএনপি থেকে এবারও মাম্যাচিং দলীয় মনোনয়ন চেয়েছেন।

ডনাইপ্রু নেলী বলেন, তিনি নির্বাচন করবেন আগে থেকে পরিকল্পনা থাকলেও কাউকে বলেননি। কারণ পূর্বঘোষণা দিয়ে নির্বাচন করলে রাজনৈতিক দলগুলো নানা ধরনের সমস্যায় ফেলার চেষ্টা করত।