এমসিকিউবিহীন প্রাথমিক সমাপনী রোববার শুরু

প্রাথমিক ও ইবতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষা শুরু রোববার। পরীক্ষা উপলক্ষে সংবাদ সম্মেলনে বক্তব্য দিচ্ছেন প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী মোস্তাফিজুর রহমান। সচিবালয়, ঢাকা, ১৫ নভেম্বর। ছবি: পিআইডি
প্রাথমিক ও ইবতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষা শুরু রোববার। পরীক্ষা উপলক্ষে সংবাদ সম্মেলনে বক্তব্য দিচ্ছেন প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী মোস্তাফিজুর রহমান। সচিবালয়, ঢাকা, ১৫ নভেম্বর। ছবি: পিআইডি

প্রাথমিক ও ইবতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষা শুরু হচ্ছে রোববার, ১৮ নভেম্বর। ২৬ নভেম্বর পর্যন্ত চলবে এই পরীক্ষা। এই দুই পরীক্ষায় সারা দেশে মোট পরীক্ষার্থী ৩০ লাখ ৯৫ হাজার ১২৩ জন। এবারের পরীক্ষা থেকে বহুনির্বাচনি প্রশ্ন (এমসিকিউ) বাদ দেওয়া হয়েছে। মোট ছয়টি বিষয়ের প্রতিটিতে নম্বর ১০০।

আজ বৃহস্পতিবার সচিবালয়ে এই পরীক্ষা উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী মোস্তাফিজুর রহমান। সাধারণ ধারার বিদ্যালয়ের পঞ্চম শ্রেণির শিক্ষার্থীদের জন্য প্রাথমিক এবং মাদ্রাসার পঞ্চম শ্রেণি স্তরের শিক্ষার্থীদের নিয়ে ইবতেদায়ি শিক্ষা সমাপনী নামে এই পাবলিক পরীক্ষা অনুষ্ঠিত হয়।

সংবাদ সম্মেলনে জানানো হয়, মোট পরীক্ষার্থীর মধ্যে ২৭ লাখ ৭৭ হাজার ২৭০ জন পরীক্ষার্থী প্রাথমিকের এবং ৩ লাখ ১৭ হাজার ৮৫৩ জন ইবতেদায়ি শিক্ষা সমাপনীতে অংশ নেবে। সারা দেশে মোট ৭ হাজার ৪১০টি কেন্দ্রে এই পরীক্ষা অনুষ্ঠিত হবে। এর মধ্যে ১২টি কেন্দ্র বিদেশে অবস্থিত।

লিখিত বক্তব্যে প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী বলেন, পরীক্ষা সুষ্ঠু ও স্বচ্ছতার সঙ্গে অনুষ্ঠানের জন্য ইতিমধ্যে যাবতীয় কর্মকাণ্ড শেষ করা হয়েছে। বিশেষ ব্যবস্থা ও নিরাপত্তার সঙ্গে প্রশ্নপত্র প্রণয়ন, মুদ্রণ ও বিতরণ কাজ শেষ করা হয়েছে। পরীক্ষার দিন সর্বোচ্চ নিরাপত্তায় প্রশ্নপত্র থানা হেফাজত থেকে কেন্দ্র সচিবের কাছে পৌঁছে দেওয়া হবে। আর দুর্গম ২০৪টি কেন্দ্রে বিশেষ ব্যবস্থায় প্রশ্নপত্র পাঠানো হয়েছে। বিশেষ চাহিদা সম্পন্ন পরীক্ষার্থীরা নির্ধারিত সময়ের বাইরেও অতিরিক্ত ৩০ মিনিট সময় পাবে।

প্রতিদিন সকাল সাড়ে ১০টায় শুরু হয়ে পরীক্ষা শেষ হবে বেলা ১টায়। ২০০৯ সাল থেকে প্রাথমিক সমাপনী পরীক্ষা শুরু হয়। আর পরের বছর থেকে শুরু হয় ইবতেদায়ি প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষা।