পটকা মাছ খেয়ে প্রাণ গেল শিশুর, অসুস্থ ৬

চট্টগ্রামে বাজার থেকে পটকা মাছ কুড়িয়ে এনেছিলেন দাদি ফজিলা খাতুন। রান্নার পর সেই মাছ খেয়ে মারা গেছে তাঁর এক নাতনি। গুরুতর অসুস্থ হয়ে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন তাঁর আরও চার নাতি-নাতনি ও পুত্রবধূ। ফজিলা খাতুন নিজেও অসুস্থ হয়ে পড়েছেন। বৃহস্পতিবার দুপুরে চট্টগ্রামের মীরসরাই উপজেলার জোরারগঞ্জ ইউনিয়নের উত্তর সোনাপাহাড় এলাকায় এই ঘটনা ঘটে।

মারা যাওয়া শিশুর নাম মরিয়ম বেগম (৪)। অসুস্থরা হলেন মরিয়মের মা বিলকিস আক্তার (৩৫), ভাই মো. রাব্বি (১২), মো. সাব্বির (১০) এবং বোন ঝর্না বেগম (৮) ও আছিয়া বেগম (২)। তারা সবাই হাসপাতালে চিকিৎসাধীন।

শিশুদের বাবা শফিকুল ইসলাম মীরসরাই পৌরসভায় ঝাড়ুদারের কাজ করেন। তিনি কান্নাজড়িত কণ্ঠে প্রথম আলোকে বলেন, বারইয়ারহাট বাজার থেকে তাঁর মা পটকা মাছ কুড়িয়ে নিয়ে আসেন। রান্না শেষে খাওয়ার একটু পরেই শিশুরা বমি করতে থাকে এবং একপর্যায়ে পড়ে যায়। ঘটনাস্থলেই মরিয়মের মৃত্যু হয়। পরে স্থানীয়দের সহায়তায় প্রথমে তাদের মিরসরাই উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নেওয়া হয় এবং এরপর উন্নত চিকিৎসার জন্য চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়েছে। তাঁর মা ফজিলা খাতুন চিকিৎসা শেষে বাসায় ফিরেছেন। বাজার থেকে আনা মাছ যে বিষাক্ত পটকা এ বিষয়ে তাঁদের ধারণা ছিল না বলেও জানান শফিকুল।

পটকা মাছ খেয়েই তারা অসুস্থ হয়েছে বলে নিশ্চিত করেছেন মিরসরাই উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের কর্তব্যরত চিকিৎসক মো. শহীদুল ইসলাম। এ দিকে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালের পুলিশ ফাঁড়ির ইনচার্জ পরিদর্শক জহিরুল ইসলাম বলেন, তাঁদের মধ্যে তিনজনের অবস্থা এখনো আশঙ্কাজনক।

হাসপাতালটির মেডিসিন বিভাগের সহকারী রেজিস্ট্রার মোহাম্মদ মামুন বলেন, হাসপাতালে আসা অসুস্থ পাঁচজন বর্তমানে পর্যবেক্ষণে রয়েছে।