মনোনয়নযুদ্ধে চার চেয়ারম্যান

মানিকগঞ্জের তিনটি আসন থেকে এবার জাতীয় সংসদ নির্বাচনে বিএনপির মনোনয়ন চাইছেন চারটি উপজেলার চেয়ারম্যান। দলীয় মনোনয়ন পেলে তাঁরা জয়ের ব্যাপারে আশাবাদী।

বিএনপির মনোনীত প্রার্থী হিসেবে পরপর দুবার মানিকগঞ্জ সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন জেলা যুবদলের সাবেক সভাপতি আতাউর রহমান। এবার তিনি মানিকগঞ্জ-৩ আসনে (সদর ও সাটুরিয়া) জাতীয় সংসদ নির্বাচন করতে আগ্রহী। এ জন্য বিএনপি থেকে মনোনয়ন ফরম কিনেছেন। তাঁর মতো জাতীয় সংসদ নির্বাচনে মনোনয়ন–দৌড়ে আছেন বিএনপির মনোনীত উপজেলা পরিষদের আরও তিন চেয়ারম্যান। তাঁরা হলেন দৌলতপুর উপজেলা পরিষদের চেয়ারম্যান ও জেলা বিএনপির যুগ্ম সাধারণ সম্পাদক তোজাম্মেল হক, সিঙ্গাইর উপজেলা পরিষদের চেয়ারম্যান আবিদুর রহমান খান এবং হরিরামপুর উপজেলা পরিষদের চেয়ারম্যান সাইফুল হুদা চৌধুরী।

তাঁদের মধ্যে তোজাম্মেল হক মানিকগঞ্জ-১ থেকে মনোনয়ন চান। আর মানিকগঞ্জ-২ থেকে বিএনপির প্রার্থী হতে চান আবিদুর রহমান ও সাইফুল হুদা। চূড়ান্ত মনোনয়নের বিষয়ে তাঁরা এখন কেন্দ্রের সিদ্ধান্তের অপেক্ষায় রয়েছেন।

২০০৮ ও ২০১৪ সালের নির্বাচনে মানিকগঞ্জের তিনটি আসন থেকে আওয়ামী লীগের প্রার্থীরা সাংসদ হন। আতাউর রহমান বলেন, তিনি দীর্ঘদিন ধরে মানুষের জন্য কাজ করে যাচ্ছেন। জনপ্রতিনিধি হওয়ায় তৃণমূলের নেতা-কর্মী ও ভোটারদের সঙ্গে সরাসরি যোগাযোগের সুযোগ হয়েছে। এখন বৃহৎ পরিসরে কাজ করতে চান। এ জন্য দলের জ্যেষ্ঠ নেতাদের সঙ্গে যোগাযোগ করেই সংসদ নির্বাচন করতে মনোনয়ন ফরম কিনেছেন। এই আসনে আতাউর ছাড়াও বিএনপির মনোনয়ন চাইছেন স্থানীয় চার নেতা।

দলীয় সূত্রে জানা গেছে, ২০০৮ সালে মানিকগঞ্জ-১ (ঘিওর, দৌলতপুর ও শিবালয় উপজেলা) আসনে দলের প্রয়াত মহাসচিব খোন্দকার দেলোয়ার হোসেন দলীয় মনোনয়ন পেয়ে জাতীয় সংসদ নির্বাচন করেন। সে সময় দলের বিদ্রোহী প্রার্থী হিসেবে ভোটযুদ্ধে অংশ নেন তোজাম্মেল হক। আওয়ামী লীগের প্রার্থী এ বি এম আনোয়ারুল হক বিজয়ী হন।

৬ নভেম্বর ঢাকায় ঐক্যফ্রন্টের সমাবেশ থেকে ফেরার পথে পুলিশ তোজাম্মেলকে গ্রেপ্তার করে। পরে পল্টন থানায় নাশকতার মামলায় তাঁকে আসামি করা হয়। বর্তমানে তিনি গাজীপুরে কাশিমপুর কারাগারে আছেন। গত সোমবার তোজাম্মেলের পক্ষে তাঁর বড় ভাই দৌলতপুর উপজেলার বাঘুটিয়া ইউনিয়ন পরিষদের (ইউপি) সাবেক চেয়ারম্যান গোলাম ইয়াছিন মনোনয়ন ফরম সংগ্রহ করেছেন। ওই আসনে বিএনপি থেকে মনোনয়ন চান আরও সাতজন।

হরিরামপুর ও দৌলতপুর উপজেলা এবং জেলা সদরের তিনটি ইউনিয়ন নিয়ে মানিকগঞ্জ-২ আসন গঠিত। এই আসনে সিঙ্গাইর উপজেলা পরিষদের চেয়ারম্যান আবিদুর রহমান খান বিএনপির মনোনয়ন পেতে আগ্রহী। তিনি বলেন, জনপ্রতিনিধি হওয়ার পর থেকে জনগণের সেবা করছেন। রাজনৈতিক মাঠেও রয়েছেন।

একই আসনে (মানিকগঞ্জ-২) হরিরামপুর উপজেলা পরিষদের চেয়ারম্যান সাইফুল হুদা চৌধুরী দলের মনোনয়ন ফরম কিনেছেন বলে দলীয় সূত্রে জানা গেছে। গতকাল শুক্রবার বিকেলে তাঁর মুঠোফোনে একাধিকবার কল করা হলেও তিনি ফোন ধরেননি। তাঁদের বাইরে আরও তিনজন প্রার্থী হতে চান।