ভুয়া ওয়েবসাইট: আইনি ব্যবস্থা নিয়েছে প্রথম আলো

প্রথম আলো অনলাইনের আদলে ওয়েবসাইট বানিয়ে বিভ্রান্তিকর তথ্য ছড়ানোর বিরুদ্ধে আইনি ব্যবস্থা নিয়েছে প্রথম আলো কর্তৃপক্ষ। আজ শনিবার রাজধানীর তেজগাঁও থানায় সাধারণ ডায়েরি (জিডি) করা হয়েছে।

সম্প্রতি প্রথম আলোর ওয়েবসাইটের আদলে একটি নকল সাইট তৈরি করেছে একটি মহল। নকল ওয়েবসাইটটির ডোমেইনে নামের বানান প্রথম আলো সাইটের নামের বানানের থেকে আলাদা। তবে খুব কাছাকাছি। সেখানে ভুয়া তথ্য দিয়ে বেশ কিছু বিভ্রান্তিকর প্রতিবেদন প্রকাশ করে তা ফেসবুকসহ সামাজিক যোগাযোগমাধ্যমে প্রচার করছে। সামাজিক যোগাযোগমাধ্যমেও প্রথম আলোর নামে পেজ তৈরি করেছে মহলটি।

দেশি-বিদেশি আরও কয়েকটি সংবাদমাধ্যমের ক্ষেত্রেও একই ঘটনা ঘটেছে।

জিডিতে প্রথম আলো কর্তৃপক্ষ বলেছে, প্রথম আলোর ওয়েবসাইটের (https://www.prothomalo.com/) সঙ্গে অতিরিক্ত একটি 'a' যুক্ত করে (https://www.prothomaalo.com/) সাইটটি পরিচালনা করা হচ্ছে। এ ছাড়া প্রথম আলোর লোগো ও সাইট লে-আউট হুবহু ব্যবহার করা হচ্ছে। এর ফলে বিপুল পাঠকের পক্ষে এ জালিয়াতি বুঝে ওঠা কঠিন। এ ছাড়া, আরও তিনটি ওয়েবসাইট একইভাবে প্রথম আলোর নাম ব্যবহার করে জালিয়াতি করছে এবং পাঠককে বিভ্রান্ত করছে।

জিডিতে আরও বলা হয়, এর আগে চলতি বছরের ১ এপ্রিল এবং গত বছরের ২৬ অক্টোবর বিভ্রান্তিকর ওয়েবসাইট সম্পর্কে দুটি জিডি করা হয়। তখন পুলিশের সাইবার ক্রাইম ইউনিট দুটি ওয়েবসাইট শনাক্ত করে বন্ধ করে দেয়। পরে নতুন করে আবারও ভিন্ন নামে চালু করা হয়।

প্রথম আলো কর্তৃপক্ষ মনে করে, কোনো অসৎ উদ্দেশ্যে এসব ওয়েবসাইট পরিচালিত হচ্ছে। এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার জন্য জিডিতে অনুরোধ জানানো হয়েছে।
এ বিষয়ে পাঠকদের সতর্ক থাকারও পরামর্শ দিয়েছে প্রথম আলো কর্তৃপক্ষ। এসব ভুয়া সাইটের সঙ্গে প্রথম আলোর কোনো সংশ্লিষ্টতা নেই। তাই এসব প্রতিবেদন কিংবা ওই সব সাইটে প্রকাশিত কোনো খবরের দায়ভার প্রথম আলো বহন করবে না।

প্রথম আলো বিশ্বাস করে, পাঠকেরা মূল প্রথম আলো চিনতে ভুল করবেন না এবং সব রকমের বিভ্রান্তি থেকে সতর্ক থেকে প্রথম আলোর পাশে থাকবেন।

এ ধরনের কোনো ওয়েব সাইট নজরে এলে লিংকসহ [email protected] ঠিকানায় জানানোর জন্য অনুরোধ করেছে প্রথম আলো কর্তৃপক্ষ।

প্রথম আলোর ওয়েব ঠিকানা: (https://www.prothomalo.com/)