কুতুবদিয়ায় 'বন্দুকযুদ্ধে' জলদস্যু বাহিনীর প্রধান নিহত

কক্সবাজারের কুতুবদিয়া উপজেলায় র‍্যাবের সঙ্গে কথিত বন্দুকযুদ্ধে জলদস্যু বাহিনীর প্রধান দিদারুল ইসলাম ওরফে দিদার (৩২) নিহত হয়েছেন।

আজ মঙ্গলবার ভোররাত সাড়ে চারটায় উপজেলার বড়ঘোপ ইউনিয়নের মধ্যম হামজাখালী এলাকায় এ ঘটনা ঘটে।

নিহত দিদার স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের তালিকাভুক্ত জলদস্যু ছিলেন। তাঁর বাড়ি কুতুবদিয়া উপজেলার লেমশিখালী ইউনিয়নের মধ্যম করলাপাড়ায়।

র‍্যাবের ভাষ্য, জলদস্যুদের আস্তানা থেকে ৬টি এসবিবিএল, একটি এলজি, ২০টি গুলি ও ৯টি গুলির খোসা উদ্ধার করা হয়েছে।

কুতুবদিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোহাম্মদ দিদারুল ফেরদাউস প্রথম আলোকে বলেন, দিদার স্বরাষ্ট্র মন্ত্রণালয় ও প্রধানমন্ত্রীর কার্যালয়ের তালিকাভুক্ত জলদস্যু ছিলেন। তাঁর বিরুদ্ধে থানায় অস্ত্র, ডাকাতি ও চাঁদাবাজিসহ ১৩টি মামলা রয়েছে।

র‍্যাব-৭-এর কক্সবাজার ক্যাম্পের কমান্ডার মেহেদি হাসান জানান, ভোররাত সাড়ে চারটায় উপজেলার বড়ঘোপ ইউনিয়নের মধ্যম হামজাখালী এলাকায় দিদারের নেতৃত্বে একদল জলদস্যু ডাকাতির প্রস্তুতি নিচ্ছিল। খবর পেয়ে র‍্যাব-৭-এর একটি দল ওই এলাকায় অভিযানে যায়। এ সময় র‍্যাবের উপস্থিতি টের পেয়ে জলদস্যুরা গুলি ছোড়ে। আত্মরক্ষার্থে র‍্যাবও পাল্টা গুলি চালায়। একপর্যায়ে জলদস্যুরা পালিয়ে যায়। পরে জলদস্যুদের আস্তানা থেকে গুলিবিদ্ধ অবস্থায় দিদারকে উদ্ধার করে কুতুবদিয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নেওয়া হয়। সেখানকার জরুরি বিভাগের কর্তব্যরত চিকিৎসক তাঁকে মৃত ঘোষণা করেন।