মনোনয়ন ফরম নিয়ে আবার আলোচনায় মনি স্বপন

মনি স্বপন দেওয়ান
মনি স্বপন দেওয়ান

বিএনপির হয়ে ২০০১ সালে রাঙামাটি থেকে সংসদ সদস্য নির্বাচিত হওয়ার মাধ্যমে দেশের রাজনৈতিক অঙ্গনে পরিচিতি পান মনি স্বপন দেওয়ান। এরপর দল ছাড়েন তিনি। তবে এবার আবারও তিনি পুরোনো দলে ফিরে মনোনয়ন নিয়ে আলোচনায় এসেছেন।

দলীয় সূত্রে জানা গেছে, বিএনপির নেতৃত্বাধীন সরকারের পার্বত্য চট্টগ্রামবিষয়ক মন্ত্রণালয়ের উপমন্ত্রী ছিলেন মনি স্বপন দেওয়ান। তবে মাঝে ২০০৭ সালে দল ছেড়ে যোগ দেন এলডিপিতে। চলতি মাসে সাবেক এই উপমন্ত্রী আবারও বিএনপিতে যোগ দেওয়ার আবেদন করেছেন। পাশাপাশি দলের হয়ে নির্বাচন করার জন্য রাঙামাটি আসন থেকে মনোনয়নও নিয়েছেন তিনি। জেলার নেতারা বলছেন তাঁর দলীয় মনোনয়ন পাওয়ার সম্ভাবনা বেশি।

২০০১ সালের জেলা বিএনপিতে সক্রিয় ছিলেন না মনি স্বপন। এরপরও বিএনপির হয়ে আওয়ামী লীগ প্রার্থীকে বিপুল ভোটে পরাজিত করেছিলেন। এবারও আওয়ামী লীগকে পরাজিত করতে মনি স্বপন দেওয়ানের বিকল্প নেই বলে বিএনপির নেতারা মনে করছেন।

জেলা বিএনপির নেতারা জানান, ১৪ নভেম্বর বিএনপিতে যোগদানের আবেদন করেন মনি স্বপন দেওয়ান। ওই দিনই দলীয় মনোনয়ন ফরম সংগ্রহ করে জমা দেন। এর মধ্য দিয়ে তিনি দীর্ঘদিন পর আলোচনায় এলেন।

জেলা বিএনপির কয়েকজন নেতা বলেন, কেন্দ্রীয় কমিটির পক্ষ থেকে মনি স্বপনের মনোনয়ন নিশ্চিত করা হয়েছে বলে জোর গুঞ্জন শোনা যাচ্ছে। এই নিয়ে আগামীকাল রোববার ঘোষণা আসবে।

রাঙামাটি জেলা বিএনপির সাধারণ সম্পাদক দীপন তালুকদার প্রথম আলোকে বলেন, ‘রাঙামাটি আসনে আমাদের দলের নয়জন দলীয় মনোনয়নপ্রত্যাশী রয়েছেন। এর মধ্যে সাবেক উপমন্ত্রীকে প্রার্থী করা হবে বলে শোনা যাচ্ছে। কেন্দ্রীয় বিএনপি এ বিষয়ে ঘোষণা দিলেই আমরা নির্বাচনের চূড়ান্ত প্রস্তুতি নেব।’

জেলা নির্বাচন কার্যালয় সূত্রে জানা গেছে, রাঙামাটি জেলা নির্বাচন কার্যালয় থেকে আওয়ামী লীগ ও আঞ্চলিক দলগুলোর নয়জন প্রার্থী মনোনয়ন ফরম কিনেছেন। এদের মধ্যে আওয়ামী লীগের দীপংকর তালুকদার, আঞ্চলিক দল জনসংহতি সমিতির (জেএসএস) উষাতন তালুকদার, একই দলের নেতা শরৎ জ্যোতি চাকমা, ইউপিডিএফ রাঙামাটি জেলা সংগঠক শান্তি দেব চাকমা ও কেন্দ্রীয় নেতা সচিব চাকমা রয়েছেন।  

এ ছাড়া বিএনপির কেন্দ্রীয় কার্যালয় থেকে আরও নয়জন মনোনয়ন ফরম সংগ্রহ করেছেন। এদের মধ্যে মনি স্বপন দেওয়ান ছাড়াও আছেন জেলা বিএনপির সভাপতি মো. শাহ আলম, কেন্দ্রীয় কমিটির সহধর্মবিষয়ক সম্পাদক দীপেন দেওয়ান।