চিকিৎসার জন্য ভারতে চামেলী

বাংলাদেশে থাকাকালে নিজ ঘরে অসুস্থ চামেলী খাতুন। প্রথম আলোর ফাইল ছবি
বাংলাদেশে থাকাকালে নিজ ঘরে অসুস্থ চামেলী খাতুন। প্রথম আলোর ফাইল ছবি

বাংলাদেশের সাবেক নারী ক্রিকেটার চামেলী খাতুনকে উন্নত চিকিৎসার জন্য ভারতে আনা হয়েছে। গত শুক্রবার দুই স্বজনসহ তিনি কলকাতায় আসেন। এখান থেকে তিনি যাবেন বেঙ্গালুরুতে। সেখানেই তাঁর চিকিৎসা হবে প্রখ্যাত চিকিৎসক দেবী শেঠির নারায়ণা হৃদয়ালয়ে।

১৯৯৯ থেকে ২০১১ সাল পর্যন্ত চামেলী খেলেন বাংলাদেশের নারী ক্রিকেট দলের হয়ে। তবে সাত বছর আগে তিনি অসুস্থ হয়ে পড়েন। তাঁর লিগামেন্ট ছিঁড়ে যাওয়ার পাশাপাশি মেরুদণ্ডের দুই হাড়ের ফাঁকে থাকা নরম ডিস্কগুলো নষ্ট হয়ে যায়। এতে তাঁর শরীরের ডান পাশ অবশ হতে চলেছে।

বাংলাদেশের চিকিৎসকদের মতে, চামেলীর চিকিৎসার জন্য প্রয়োজন ছিল ১০ লাখ টাকা। কিন্তু দরিদ্র পরিবারের পক্ষে তাঁর এই চিকিৎসাব্যয় বহন করা সম্ভব হয়নি। পরে বিষয়টি সামাজিক যোগাযোগমাধ্যম হয়ে বাংলাদেশ ক্রিকেট দলের কয়েকজন খেলোয়াড় ও গণমাধ্যমের নজরে এলে তা প্রধানমন্ত্রী শেখ হাসিনা পর্যন্ত পৌঁছায়। পরে প্রধানমন্ত্রী তাঁর চিকিৎসার ব্যয়ভার গ্রহণ করেন।

বাংলাদেশের প্রধানমন্ত্রীর নির্দেশে চামেলীকে চিকিৎসার জন্য ২ নভেম্বর তাঁর গ্রামের বাড়ি (রাজশাহী থেকে ঢাকায় আনা হয় https://www.prothomalo.com/bangladesh/article/1563537)। পরে কিছুদিন তিনি চিকিৎসা নিয়েছেন ঢাকার জাতীয় অর্থোপেডিক হাসপাতাল ও পুনর্বাসন প্রতিষ্ঠানে। সেখান থেকেই চিকিৎসকেরা তাঁকে উন্নত চিকিৎসার জন্য বিদেশে পাঠানোর পরামর্শ দিয়েছেন।