শিক্ষার্থীদের মেধা বিকাশে বড় ভূমিকা রাখে বিতর্কচর্চা

আজকাল পাঠ্যবই ও সামাজিক যোগাযোগমাধ্যম নিয়ে শিক্ষার্থীরা বেশি ব্যস্ত থাকে বলে শোনা যায়। এটা না করে পড়াশোনায় আরও বেশি মনোনিবেশ করতে হবে। আর শুধু পাঠ্যবই পড়লেই চলবে না; পাশাপাশি বিতর্কচর্চাসহ সাংস্কৃতিক কর্মকাণ্ডের প্রতিটি শাখায় নিজেকে সম্পৃক্ত করতে হবে। শিক্ষার্থীদের মেধা বিকাশে বড় ভূমিকা রাখে বিতর্কচর্চা।

মানিকগঞ্জে উৎসবমুখর পরিবেশে অনুষ্ঠিত পুষ্টি-প্রথম আলো স্কুল বিতর্ক উৎসবে আমন্ত্রিত অতিথিরা এসব কথা বলেন। ‘যোগ দাও যুক্তির মেলায়, করো যুক্তি দিয়ে বিশ্বজয়’—স্লোগান সামনে রেখে গতকাল শনিবার সকাল ১০টায় মানিকগঞ্জ শহরের আফরোজা রমজান উচ্চবিদ্যালয় প্রাঙ্গণে এই উৎসব অনুষ্ঠিত হয়।

সারা দেশের ৪০টি অঞ্চলে এ বিতর্ক অনুষ্ঠিত হচ্ছে। প্রতিটি অঞ্চল থেকে চ্যাম্পিয়ন দল ঢাকায় জাতীয় স্কুল বিতর্ক উৎসবে অংশ নেবে।

ঘাতক দালাল নির্মূল কমিটির মানিকগঞ্জ জেলা শাখার সভাপতি দীপক কুমার ঘোষ উৎসবের উদ্বোধন করেন। উৎসব আয়োজনে সহযোগিতা করে প্রথম আলো মানিকগঞ্জ বন্ধুসভা। উৎসবে জেলার নয়টি বিদ্যালয়ের খুদে শিক্ষার্থীরা অংশ নেয়। বিতর্কের চূড়ান্ত পর্বে বিজয়ী হয় সুরেন্দ্র কুমার (এস কে) সরকারি বালিকা উচ্চবিদ্যালয়। রানার্সআপ হয় খান বাহাদুর আওলাদ হোসেন খান উচ্চবিদ্যালয়। সেরা বিতার্কিক নির্বাচিত হয়েছে সুরেন্দ্র কুমার বালিকা উচ্চবিদ্যালয়ের বিতার্কিক দলের নেতা ইসরাত জাহান। উৎসবে বিতর্ক ছাড়াও ছিল কুইজ প্রতিযোগিতা।

প্রথম আলো মানিকগঞ্জ বন্ধুসভার সভাপতি মাহবুব আলমের সঞ্চালনায় উৎসবের অনুষ্ঠানে বক্তব্য দেন ভেন্যু শিক্ষাপ্রতিষ্ঠানের প্রধান শিক্ষক শাহনাজ বেগম, টি কে গ্রুপ অব ইন্ডাস্ট্রিজের সহকারী মহাব্যবস্থাপক এ এস এম খাইরুল ইসলাম, মানিকগঞ্জ প্রেসক্লাবের সাধারণ সম্পাদক বিপ্লব চক্রবর্তী ও উদীচী জেলা কমিটির সাধারণ সম্পাদক মোস্তাফিজুর রহমান। উৎসবে উপস্থিত ছিলেন সহকারী অধ্যাপক সাইফুদ্দিন আহমেদ, সহকারী শিক্ষক আরশেদ আলী, আবৃত্তিকার তাজুল ইসলাম, ডিবেট ফর হিউম্যানিটির সভাপতি তারেক আজিজ, প্রথম আলোর জ্যেষ্ঠ সহসম্পাদক রাশেদুল আলম, ডিজিটাল কনটেন্ট ম্যানেজমেন্টের দলনেতা আবু সাঈদ, ঢাকা ইউনাইটেড ডিবেটিং সোসাইটির সাবেক দপ্তর সম্পাদক সাচ্চু শাহনেওয়াজ, প্রথম আলোর মানিকগঞ্জ প্রতিনিধি আবদুল মোমিন, মানিকগঞ্জ বন্ধুসভার সাধারণ সম্পাদক হাদিউজ্জামানসহ অন্য সদস্যরা।

পুরস্কার বিতরণ অনুষ্ঠানে প্রধান শিক্ষক শাহনাজ বেগম বলেন, ভাষা প্রতিযোগ, ইন্টারনেট উৎসব, গণিত অলিম্পিয়াড, বিতর্ক প্রতিযোগিতাসহ শিক্ষার্থীদের জন্য নানা বিষয়ের ওপর কাজ করে যাচ্ছে প্রথম আলো। এই উৎসব শিক্ষার্থীদের জ্ঞানভান্ডার আরও সমৃদ্ধ করবে।