ধানের শীষ প্রতীক নিচ্ছেন না অলি আহমদ

অলি আহমদ
অলি আহমদ

২০–দলীয় জোটের শরিক লিবারেল ডেমোক্রেটিক পার্টির (এলডিপি) প্রধান কর্নেল (অব.) অলি আহমদ ধানের শীষ প্রতীকে নির্বাচন করবেন না। তাঁর দলের প্রতীক ছাতা। তিনি চট্টগ্রাম–১৪ (চন্দনাইশ) আসনে ছাতা প্রতীকে নির্বাচন করবেন।

অলি আহমদ গতকাল সোমবার প্রথম আলোকে বলেন, ‘এলডিপি জোটের কাছে ১১টি আসন চেয়েছে। আমি ছাড়া অন্যরা ধানের শীষ প্রতীকে নির্বাচন করবেন। বিষয়টি জানিয়ে গতকাল নির্বাচন কমিশনে চিঠি দিয়েছি।’

দলীয় সূত্র জানায়, ২০০৬ সালে বিএনপির স্থায়ী কমিটির সাবেক সদস্য অলি আহমদ নতুন দল এলডিপি গঠন করেন। ২০০৮ সালের নির্বাচনে তিনি ছাতা প্রতীক নিয়ে প্রতিদ্বন্দ্বিতা করে আওয়ামী লীগ ও বিএনপির প্রার্থীকে হারিয়ে বিজয়ী হন।

এলডিপির প্রধান অলি আহমদ প্রথম আলোকে বলেন, ‘২০০৮ সালের সংসদ নির্বাচনে আমি ছাতা প্রতীক নিয়ে নির্বাচন করে জয়ী হয়েছিলাম। এলাকার মানুষের কাছ থেকে যে সম্মান পাচ্ছি তা রক্ষার জন্য আমার দলের ছাতা প্রতীক নিয়ে নির্বাচন করার সিদ্ধান্ত নিয়েছি। কারণ তাঁদের কাছে এই প্রতীক খুব পরিচিত।’

অলি আহমদ আরও বলেন, দলের নিবন্ধন টিকিয়ে রাখতে নির্বাচন কমিশনের পক্ষ থেকেও কিছু বাধ্যবাধকতা রয়েছে। ছাতা প্রতীক নিয়ে নির্বাচন করতে এটাও একটা কারণ।

দলীয় সূত্র জানায়, ২০০৮ সালে অলি আহমদের প্রতিদ্বন্দ্বী ছিলেন আওয়ামী লীগের আফছার উদ্দিন আহম্মদ। ওই নির্বাচনে তিনি ৮২ হাজার ৩৬ ভোট পান। আফছার উদ্দিন আহম্মদ পেয়েছিলেন ৬১ হাজার ৬৪৬ ভোট। বিএনপির প্রার্থী তৃতীয় হয়েছিলেন। আগামী নির্বাচনে চট্টগ্রাম–১৪ আসনে বিএনপির প্রর্থী থাকবে না।

স্থানীয় সূত্র জানায়, চন্দনাইশে যতবার নির্বাচন করেছেন ততবারই অলি আহমদ জিতেছেন। জিয়াউর রহমানের জীবদ্দশায় সামরিক বাহিনী থেকে বেরিয়ে একটি উপনির্বাচনে অংশ নেওয়ার মধ্য দিয়ে অলি আহমদ রাজনীতিতে প্রবেশ করেন।

২০০১ সালে চট্টগ্রাম–১৪ আসনের পাশাপাশি চট্টগ্রাম–১৫ (সাতকানিয়া–লোহাগাড়া) আসনে তাঁর প্রতিদ্বন্দ্বিতা করা নিয়ে জামায়াতের সঙ্গে বিরোধ সৃষ্টি হয়। ফলে জামায়াতের সঙ্গে আসন ভাগাভাগি নিয়ে ২৯৯ আসনে সমঝোতা হলেও চট্টগ্রাম–১৫ উন্মুক্ত রাখা হয়। তিনি চট্টগ্রাম–১৪ আসনে জিতলেও চট্টগ্রাম–১৫ আসনে হেরে যান। এরপর বিএনপি এবং জামায়াতের সঙ্গে তাঁর দূরত্ব বাড়তে থাকে।