গাজীপুরে শ্রমিক ছাঁটাইয়ের প্রতিবাদে মহাসড়ক অবরোধ

পোশাক কারখানায় শ্রমিক ছাঁটাইয়ের প্রতিবাদে গাজীপুর সদর উপজেলার ভবানীপুর এলাকায় আজ বৃহস্পতিবার সকালে ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক অবরোধ করেছেন শ্রমিকেরা। বেলা সোয়া ১১টার দিকে এ প্রতিবেদন লেখার সময় অবরোধ চলছিল। সি এ নিট ওয়ার লিমিটেড নামের একটি কারখানার শ্রমিকেরা এই অবরোধ করেছেন।

ভবানীপুর এলাকায় গিয়ে দেখা যায়, কারখানার অন্তত দুই হাজার শ্রমিক ঢাকা-ময়মনসিংহ মহাসড়কে যান চলাচল বন্ধ করে দিয়েছেন। এ সময় তাঁরা সড়কে অবস্থান করে স্লোগান দিতে থাকেন।

শ্রমিকদের শান্ত করতে চেষ্টা করছেন পুলিশ সদস্যরা।

কারখানার সুইং বিভাগের জাহেদা বলেন, পাঁচ বছর ধরে চাকরি করে গতকাল বুধবার চাকরিচ্যুত হয়েছেন। কোনো কারণ ছাড়াই তাঁকে হঠাৎ চাকরি থেকে অব্যাহতি দেওয়া হয়। বকেয়া দুই মাসের বেতন পরিশোধ করেনি কর্তৃপক্ষ।

সুইং অপারেটর লিমা আক্তার বলেন, সরকার শ্রমিকদের বেতন বাড়ানোর কারণে তারা শ্রমিকদের কৌশলে বের করে দিচ্ছে। বের করার আগে বেতন পরিশোধ করেনি।

সুইং বিভাগের আল আমিন বলেন, এক শ্রমিক নামাজ আদায়ে গিয়েছিলেন। ফিরে আসতেই কর্তৃপক্ষ তাঁর হাতে সাদা কাগজ দিয়ে স্বাক্ষর করতে বলে। বাধ্য হয়ে স্বাক্ষর করতে হয় তাঁকে। পরে তাঁকে বিধি ভাঙার অপরাধে চাকরিচ্যুত করা হয়।

কারখানার প্রশাসনিক কর্মকর্তা জাকির হোসেন জানান, বেতন বেড়ে যাওয়ায় কয়েক শ পুরোনো শ্রমিক ছাঁটাই করে কম টাকায় নতুন লোক নিয়োগের প্রক্রিয়া চলছে। এরই প্রতিবাদে আজ সকাল সাড়ে আটটায় কারখানার শ্রমিকেরা কর্মবিরতিতে যান এবং পাশের ঢাকা-ময়মনসিংহ মহাসড়কে অবস্থান নিয়ে বিক্ষোভ ও অবরোধ করেন।

সি এ নিট ওয়ার লিমিটেডের রিয়াজ বলেন, নানা ছুতোয় কারখানায় শ্রমিক ছাঁটাই করছে কর্তৃপক্ষ। তিনি এক আত্মীয় মৃত্যুর পর কারখানা থেকে সেখানে যাওয়ার পর ফিরে এসে জানতে পারেন, তাঁকে ছাঁটাই করা হয়েছে।

জয়দেবপুর থানার পরিদর্শক (তদন্ত) মো. জিন্নাহ বলেন, পরিস্থিতি নিয়ন্ত্রণে ঘটনাস্থলে থানা-পুলিশ ও গাজীপুর শিল্প–পুলিশ কাজ করছে।

শিল্প–পুলিশের অতিরিক্ত পুলিশ সুপার সাহেব আলী পাঠান বলেন, ‘সকাল থেকে সড়ক অবরোধ করে রেখেছে শ্রমিকেরা। আমরা তাদের বুঝিয়ে সড়ক থেকে সরিয়ে নিতে চেষ্টা করছি। মালিকপক্ষের সঙ্গে কথা হয়েছে। তাঁরা শ্রমিকদের সব দাবি মেনে নেবেন। মালিক ঢাকা থেকে কারখানার দিকে আসছেন। শ্রমিকদের সরিয়ে দিয়ে সড়কে যান চলাচল স্বাভাবিক করা হবে।’