সাংসদ দবিরুলের সামনে সপ্তমবারের হাতছানি

দবিরুল ইসলাম
দবিরুল ইসলাম

১৯৭৯ থেকে ২০১৪ সাল পর্যন্ত সাতটি সংসদীয় নির্বাচনে অংশ নিয়ে ছয়বারই নির্বাচিত হয়েছেন সাংসদ মো. দবিরুল ইসলাম। আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনে এই আসন থেকে আবারও তিনি আওয়ামী লীগের প্রার্থী হয়েছেন। এ নিয়ে তিনি আটটি জাতীয় সংসদ নির্বাচনে প্রার্থী হলেন। এর মধ্যে বাংলাদেশের কমিউনিস্ট পার্টির (সিপিবি) প্রার্থী হয়ে তিনবার এবং আওয়ামী লীগ থেকে পাঁচবার।
বালিয়াডাঙ্গী, হরিপুর ও রানীশংকৈল উপজেলার দুটি ইউনিয়ন নিয়ে গঠিত ঠাকুরগাঁও-২ আসন। এই আসনে মো. দবিরুল ইসলাম ১৯৭৯ সাল থেকে নির্বাচন করে আসছেন। বিতর্কিত ১৯৮৮ ও ১৯৯৬ সালের ১৫ ফেব্রুয়ারির নির্বাচন বাদে সব কটি নির্বাচনেই তিনি অংশ নেন।
দলীয় সূত্রে জানা গেছে, ১৯৭৯ সালে সিপিবির প্রার্থী হয়ে সংসদ নির্বাচনে দবিরুলের অংশ নেওয়া শুরু। সেবার তিনি জিততে পারেননি। তবে দবিরুল ইসলামের দাবি, ওই নির্বাচনে তিনি জয়ী হলেও মির্জা রুহুল আমিনকে জয়ী দেখানো হয়।
প্রথমবার বাদে যতবার নির্বাচনে অংশ নিয়েছেন, ততবারই নির্বাচিত হয়েছেন দবিরুল। ১৯৮৬ সালের নির্বাচনে সিপিবি থেকে ১৫-দলীয় জোটের প্রার্থী হয়ে নির্বাচিত হন। ১৯৯১ সালের নির্বাচনে জয়লাভের পর ১৯৯৬ সালে আওয়ামী লীগে যোগ দেন দবিরুল। ১৯৯৬ সালের নির্বাচনে আওয়ামী লীগের প্রার্থী হয়ে তৃতীয়বারের মতো সাংসদ নির্বাচিত হন। এরপর ২০০১ ও ২০০৮ সালের নির্বাচনেও জয়ী হন। আর ২০১৪ সালের নির্বাচনে তিনি বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হন। দবিরুল বর্তমানে গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয়-সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতির দায়িত্বে রয়েছেন।
দবিরুল ইসলাম ২০১৪ সালে জেলা আওয়ামী লীগের সভাপতি নির্বাচিত হন। তিনি ঠাকুরগাঁও সরকারি কলেজে পড়ার সময় ছাত্র ইউনিয়নে যুক্ত হন। পড়া চলাকালে তিনি মুক্তিযুদ্ধে সরাসরি অংশ নেন। স্বাধীনতার পর দবিরুল বালিয়াডাঙ্গী থানার বড়বাড়ি ইউনিয়ন পরিষদের (ইউপি) চেয়ারম্যান পদে
বিজয়ী হন।