'রাজাকার' পরিবারের কাছে বিএনপি জিম্মি

বিএনপি জিম্মি একটি ‘রাজাকার’ পরিবারের কাছে। আর আওয়ামী লীগ বন্দী সাবেক স্বৈরশাসকের দল জাতীয় পার্টির হাতে। ভোটাররা পড়েছেন মুশকিলে। কোন পক্ষে যাবেন তাঁরা?
এলাকার সংসদ সদস্য প্রার্থীদের বিষয়ে অন্তত ৩০ জন ভোটারের সঙ্গে কথা হয়। গতকাল শুক্রবার সকালে দুপচাঁচিয়া উপজেলা সদরের পুরাতন বাজারের একটি চায়ের দোকানে কয়েকজন শিক্ষক, রাজনীতিক ও সামাজিক সংগঠনের নেতারা আড্ডায় মেতেছিলেন। তাঁদের মধ্যে বাংলাদেশ পূজা উদ্যাপন পরিষদ উপজেলা শাখার সভাপতি অসীম কুমার দাস ক্ষোভ প্রকাশ করে বলেন, এলাকার মানুষ হতভাগা। বড় দুই জোটে বিএনপির দলীয় মনোনয়ন দেওয়া হয়েছে এমন একজনকে, যাঁর বিরুদ্ধে মানবতাবিরোধী অপরাধের মামলায় অভিযোগপত্র দেওয়া হয়েছে।
এ আসনে ২০০৮ সালের সংসদ নির্বাচনে বিএনপি নেতা আবদুল মোমিন তালুকদার স্বতন্ত্র প্রার্থী হিসেবে আওয়ামী লীগের বিদ্রোহী আনসার আলী মৃধাকে পরাজিত করে সাংসদ নির্বাচিত হন। গত ‘একতরফা’ নির্বাচনে জাপার (এরশাদ) লাঙ্গল প্রতীক নিয়ে বিনা প্রতিদ্বন্দ্বিতা সাংসদ হন নূরুল ইসলাম তালুকদার।
বিএনপির ঐক্যফ্রন্টের মনোনীত প্রার্থী মানবতাবিরোধী মামলার পলাতক আসামি ও রাজশাহী বিভাগের সহসাংগঠনিক সম্পাদক সাবেক সাংসদ আবদুল মোমিন তালুকদার। বিকল্প প্রার্থী হিসেবে রাখা হয়েছে তাঁর স্ত্রী মাসুদা মোমিনকে। আর আওয়ামী লীগ মহাজোটের প্রার্থী জাপার (এরশাদ) সাংসদ নূরুল ইসলাম তালুকদার। সুশাসনের জন্য নাগরিক (সুজন) দুপচাঁচিয়া উপজেলা শাখার সভাপতি ও সাবেক মুক্তিযোদ্ধা কমান্ডার আবদুল মজিদ বলেন, ‘বিএনপির প্রতিষ্ঠাতা একজন মুক্তিযোদ্ধা হলেও এই আসনে তাঁর দল একটি রাজাকার পরিবারের কাছে জিম্মি। আর আওয়ামী লীগ সাবেক স্বৈরশাসক হুসেইন মুহম্মদ এরশাদকে নিয়ে নাটক করছে।’