পলাতক মোমিন তালুকদারই ধানের শীষের কান্ডারি

বগুড়া-৩ (আদমদীঘি-দুপচাঁচিয়া) আসনে সাবেক সাংসদ ও রাজশাহী বিভাগীয় বিএনপির সহ–সাংগঠনিক সম্পাদক আবদুল মোমিন তালুকদার ও তাঁর স্ত্রী মাছুদা মোমিনের মনোনয়নপত্র বৈধ ঘোষণা করা হয়েছে।

মোমিন তালুকদারের বিরুদ্ধে মানবতাবিরোধী অপরাধের অভিযোগপত্র গঠন করা হয়েছে। গ্রেপ্তার এড়াতে তিনি পালিয়ে বেড়াচ্ছেন।

বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর ও কেন্দ্রীয় নেতা নজরুল ইসলাম খান কোনো মানবতাবিরোধী অপরাধীকে ধানের শীষ দেওয়া হচ্ছে না বলে দাবি করেছিলেন। কিন্তু এই আসনে মোমিন ও তাঁর স্ত্রীর মনোনয়নপত্র বৈধ হওয়ায় ধানের শীষের কান্ডারি হচ্ছেন তাঁরাই।

মোমিন তালুকদারের ছোট ভাই আদমদীঘি উপজেলা পরিষদের চেয়ারম্যান আবদুল মহিত তালুকদারের মনোনয়নপত্র বাতিল হয়েছে। এ আসনে বিএনপির মনোনয়নপ্রত্যাশী ছিলেন ১২ জন। এঁদের মধ্যে জেলা বিএনপির সহসভাপতি ফজলুল বারী তালুকদার, সান্তাহার পৌর বিএনপির সভাপতি ফিরোজ মো. কামরুল হাসানসহ ছয়জন মানবতাবিরোধী অপরাধে পলাতক মোমিন ও তাঁর পরিবারের কোনো সদস্যকে মনোনয়ন না দেওয়ার দাবি জানিয়েছিলেন। তা ছাড়া উপজেলার মুক্তিযোদ্ধা কমান্ড ‘যুদ্ধাপরাধী’ মোমিন পরিবারকে নির্বাচনে বয়কট করার আহ্বান জানিয়েছে।

এদিকে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল থেকে আবদুল মোমিন তালুকদার ওরফে খোকাকে আত্মসমর্পণ করার জন্য ৩০ অক্টোবর দুটি জাতীয় দৈনিক পত্রিকায় বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। বিজ্ঞপ্তি প্রকাশের সাত দিনের মধ্যে তাঁকে আদালতে আত্মসমর্পণ করার নির্দেশ দেওয়া হয়।