তৎপরতা নেই বিএনপির, চূড়ান্ত ঘোষণার অপেক্ষা

শওকত হাচানুর ও খন্দকার মাহবুব
শওকত হাচানুর ও খন্দকার মাহবুব

বরগুনা–২ আসনের পাথরঘাটা উপজেলায় ভোটের প্রস্তুতি হিসেবে দলীয় নির্বাচন পরিচালনা কমিটি গঠন করার কাজ শুরু করেছে আওয়ামী লীগ। মাঠে নেমে পড়েছে ইসলামী আন্দোলন বাংলাদেশও। কিন্তু গতকাল রোববার পর্যন্ত বিএনপির কোনো তৎপরতা দেখা যায়নি। তারা দলের চূড়ান্ত মনোনয়নের জন্য অপেক্ষা করছে।

বরগুনা-২ (পাথরঘাটা, বামনা ও বেতাগী উপজেলা) আসনে মোট ভোটার ২ লাখ ৬৮ হাজার ৩১৭ জন। বরগুনা রিটার্নিং কর্মকর্তা ও সহকারী রিটার্নিং কর্মকর্তার কার্যালয় সূত্রে জানা গেছে, বরগুনা-২ আসনে ১০ প্রার্থীর মধ্যে ২ জনের প্রার্থিতা বাতিল করা হয়েছে। বৈধ প্রার্থীরা হলেন আওয়ামী লীগের মনোনীত প্রার্থী সাংসদ শওকত হাচানুর রহমান, জাতীয় পার্টির মো. মিজানুর রহমান, বিএনপি মনোনীত প্রার্থী খন্দকার মাহাবুব হোসেন ও সাবেক সাংসদ নূরুল ইসলাম মণি, ইসলামী আন্দোলনের মনোনীত প্রার্থী ও সাবেক সাংসদ গোলাম সরোয়ার হিরু, ইসলামী ঐক্যজোটের বশির উদ্দিন, বাংলাদেশ জাতীয় পার্টির (বিজেপি) এস এম নূরুল ইসলাম পান্না, বাংলাদেশ ন্যাশনাল পার্টির (বিএনএফ) জাকির হোসেন।

আওয়ামী লীগ মনোনীত প্রার্থী শওকতের ভোটের প্রস্তুতি সম্পর্কে জানতে চাইলে পাথরঘাটা উপজেলার দলীয় নির্বাচন পরিচালনা কমিটির আহ্বায়ক ও উপজেলা আওয়ামী লীগের জ্যেষ্ঠ সহসভাপতি মো. মজিবুর রহমান বলেন, গত শুক্রবার ২২ সদস্যের দলীয় নির্বাচন পরিচালনা কমিটির গঠন করার কাজ শুরু করা হয়েছে। ইতিমধ্যে দুটি ইউনিয়নে নির্বাচন পরিচালনা কমিটি গঠনের কাজ শেষ হয়েছে। অপর কমিটি গঠনের কাজ চলছে।

ইসলামী আন্দোলনের পাথরঘাটা উপজেলা শাখার সাধারণ সম্পাদক মোখলেছুর রহমান বলেন, তফসিল ঘোষণার পর থেকেই ভোটের প্রস্তুতির কাজ শুরু করেছে তাঁদের দল। এরই ধারাবাহিকতায় পাথরঘাটা উপজেলার ৫১টি ভোটকেন্দ্রে ৫৬ সদস্যের পৃথক ৫১টি ভোট পাহারাদার কমিটি গঠন করা হয়েছে। নির্বাচন পরিচালনা কমিটি গঠন করা হয়েছে। প্রস্তুতি বামনা ও বেতাগী উপজেলাতেও নেওয়া হয়েছে।

তবে উপজেলায় গতকাল পর্যন্ত বিএনপির তেমন কার্যক্রম দেখা যায়নি। স্থানীয় নেতা-কর্মীরা বলেন, বরগুনা-২ আসনে বিএনপির কেন্দ্রীয় কমিটির ভাইস চেয়ারম্যান খন্দকার মাহাবুব হোসেন ও সাবেক সাংসদ নূরুল ইসলাম মণি দুজনকে দলীয় মনোনয়ন দেওয়া হয়েছে। প্রতীক বরাদ্দ শেষে চূড়ান্ত মনোনয়ন ঘোষণা করা হবে। তাই বিএনপি ভোটের প্রস্তুতি কিছুটা ঢিলেঢালা। তবে তাঁরা প্রস্তুত আছেন। দলের নির্দেশ পেলে তাঁরা কাজ শুরু করবেন।

খন্দকার মাহাবুব হোসেনের সমর্থক হিসেবে পরিচিত ও পাথরঘাটা উপজেলা বিএনপির সভাপতি এম মতিউর রহমান মোল্লা বলেন, বরগুনা-২ আসনে খন্দকার মাহাবুব হোসেন দীর্ঘ ১১ বছর ধরে নেতৃত্ব দিয়ে যাচ্ছেন। তিনি চূড়ান্ত মনোনয়ন পেলে বিএনপি নেতা-কর্মীরা কাজ করবে। প্রস্তুতিতে তাঁরা পিছিয়ে নেই।

অপর দিকে নূরুল ইসলামের সমর্থক ও পাথরঘাটা উপজেলা বিএনপির জ্যেষ্ঠ সহসভাপতি মো. হাবিবুর রহমান বলেন, প্রতীক বরাদ্দের আগে বিএনপি প্রস্তুতি নেবে না। চূড়ান্ত মনোনয়ন ঘোষণার পর নির্বাচন পরিচালনা কমিটিসহ প্রতি কেন্দ্রে ভোট পাহারাদার কমিটি গঠন কার্যক্রম শুরু করা হবে।

বরগুনা জেলা নির্বাচন কর্মকর্তা দিলীপ কুমার হাওলাদার বলেন, রাজনৈতিক দল নির্বাচন পরিচালনা কমিটি করে নির্বাচন করবেন। তবে কেন্দ্র পাহারাদারের বিষয়টি তাঁদের সঙ্গে সম্পৃক্ত নয়।