৮৬ জনের মধ্যে ৪০ জনের মনোনয়নপত্র বাতিল

>

যে ৪০ জন প্রার্থীর মনোনয়নপত্র বাতিল করা হয়েছে তাঁদের মধ্যে বিএনপির প্রার্থী আটজন এবং স্বতন্ত্র প্রার্থী ১৪ জন।

আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ব্রাহ্মণবাড়িয়ার ৬টি আসনে আওয়ামী লীগের স্বতন্ত্র প্রার্থী, বিএনপিসহ বিভিন্ন দলের ৪০ জন প্রার্থীর মনোনয়নপত্র বাতিল ঘোষণা করেছেন জেলা প্রশাসক ও রিটার্নিং কর্মকর্তা হায়াত-উদ-দৌলা খান। গতকাল রোববার সকাল ১০টা থেকে বিকেল সাড়ে ৪টা পর্যন্ত জেলা প্রশাসকের সম্মেলনকক্ষে প্রার্থীদের মনোনয়নপত্র যাচাই-বাছাই করে ওই প্রার্থীদের মনোনয়নপত্র বাতিল করা হয়।

যে ৪০ জন প্রার্থীর মনোনয়নপত্র বাতিল করা হয়েছে তাঁদের মধ্যে বিএনপির প্রার্থী আটজন এবং স্বতন্ত্র প্রার্থী ১৪ জন। এর মধ্যে বিএনপির হেভিওয়েট প্রার্থীরা রয়েছেন। তাঁরা হলেন ব্রাহ্মণবাড়িয়া-৪ আসনে দলটির একাধিকবারের সাংসদ মুশফিকুর রহমান, ব্রাহ্মণবাড়িয়া-৬ আসনে উপজেলা বিএনপির সভাপতি আবদুল খালেক এবং ব্রাহ্মণবাড়িয়া-৫ আসনে সাবেক সাংসদ কাজী আনোয়ার হোসেনের ছেলে কাজী নাজমুল হোসেন। এই ৬টি আসনে মোট ৮৬ জন প্রার্থী মনোনয়নপত্র জমা দেন।

মনোনয়নপত্র বাতিল হওয়া প্রার্থীরা হলেন—ব্রাহ্মণবাড়িয়া-১ আসনে সৈয়দ নজরুল (স্বতন্ত্র) ও মঞ্জু মিয়া (বাংলাদেশ ন্যাশনালিস্ট ফ্রন্ট); ব্রাহ্মণবাড়িয়া-২ (সরাইল ও আশুগঞ্জ) আসনে বিএনপি মনোনীত উপজেলা বিএনপির সভাপতি ও উপজেলা পরিষদের চেয়ারম্যান আবু আসিফ ও বিএনপির নেতা আখতার হোসেন; আওয়ামী লীগের স্বতন্ত্র শাহজাহান আলম সাজু, মো. সফিউল্লাহ মিয়া, সৈয়দ তানভির হোসেন, আশরাফ উদ্দিন, স্বতন্ত্র প্রার্থী মোখলেছুর রহমান, গিয়াজ উদ্দিন ও আনিসুর রহমান, বাংলাদেশ ইসলামী ফ্রন্টের মহিউদ্দিন মোল্লা এবং গণফোরামের শাহ মফিজ।

ব্রাহ্মণবাড়িয়া-৩ (সদর ও বিজয়নগর) আসনে আবদুল্লাহ আল হেলাল (জাতীয় পার্টি), সৈয়দ আনোয়ার হোসেন লিটন (ইসলামী আন্দোলন বাংলাদেশ), তারেকুল রৌফ (গণফোরাম), মুজিবুর রহমান (বাংলাদেশ খেলাফত আন্দোলন), সৈয়দ মাহমুদুল হক (বিএনএফ), জামাল রানা (জাতীয় পার্টির স্বতন্ত্র) এবং স্বতন্ত্র প্রার্থী বশির উল্লাহ জুরু, ওমর ইউসূফ খান, মো. মাইনউদ্দিন ও আবু হানিফ।

ব্রাহ্মণবাড়িয়া-৪ (কসবা ও আখাউড়া) একাধিকবারের সাংসদ বিএনপির হেভিওয়েট প্রার্থী মুশফিকুর রহমান, উপজেলা বিএনপির সভাপতি ও উপজেলা পরিষদের চেয়ারম্যান মোসলেম উদ্দিন (বিএনপি), মোহাম্মদ সেলিম (বিএনপি), আহমেদ শাহ মোর্শেদ শাহীন (স্বতন্ত্র) এবং দেলোয়ার হোসেন (বাংলাদেশ পিপলস পার্টি-এনপিপি)। ব্রাহ্মণবড়িয়া-৫ (নবীনগর) মনোনয়নপত্র বাতিল হওয়া ছয়জন হলেন এ কে এম মনিরুল হক (আওয়ামী লীগ), বিএনপির হেভিয়েট প্রার্থী কাজী নাজমুল হোসেন, কাজী মামনুর রশিদ (জাপা), মেহেদী হাসান (ইসলামী ঐক্যজোট), নজরুল ইসলাম ভূইয়া (স্বতন্ত্র) এবং সায়েদুল হক (স্বতন্ত্র)।

ব্রাহ্মণবাড়িয়া-৬ (বাঞ্ছারামপুর) আসেন মনোনয়নপত্র বাতিল হওয়া ছয়জন হলেন বিএনপির হেভিওয়েট প্রার্থী সাবেক সাংসদ আবদুল খালেক (বিএনপি), জিয়া উদ্দিন (বিএনপি), রফিকুল ইসলাম সিকদার (বিএনপি), জেসমিন নুর (জাপা), কে এম জাবির (জেএসডি) এবং কবির হোসেন (স্বতন্ত্র)।

১৭ জন স্বতন্ত্র প্রার্থীর মনোনয়নপত্র বাতিল ঘোষণা করা হয়েছে এক শতাংশ ভোটারের সমর্থনের তালিকায় গড়মিলের কারণে। এর মধ্যে আওয়ামী লীগের চারজন স্বতন্ত্র প্রার্থী রয়েছেন। জেলা রিটার্নিং কর্মকর্তা শফিকুর রহমান প্রথম আলোকে বলেন, স্বতন্ত্র প্রার্থীদের মনোনয়নপত্রের সঙ্গে সংযুক্ত করা এক শতাংশ ভোটারের সমর্থনের তালিকার ভোটাদের কেউ কেউ স্বাক্ষর করেননি, কেউ মারা গেছেন। তাই তাদের মনোনয়নপত্র বাতিল ঘোষণা করা হয়েছে।