নসরুল হামিদের দেনা বেড়েছে

নসরুল হামিদ
নসরুল হামিদ

২০১৪ সালের নির্বাচনে দাখিল করা হলফনামায় তাঁর মোট দায়দেনা ছিল ৩ কোটি ৮৪ লাখ ৫১ হাজার ৬৮৮ টাকা। আসন্ন একাদশ সংসদ নির্বাচন উপলক্ষে দাখিল করা হলফনামা অনুযায়ী, তাঁর দায়দেনার পরিমাণ দাঁড়িয়েছে ৫ কোটি ৫৯ লাখ ৪৩ হাজার ৯৮৮ টাকা। তিনি বিদ্যুৎ প্রতিমন্ত্রী নসরুল হামিদ।

তা ছাড়া নসরুল হামিদের হাতে টাকার পরিমাণও গতবারের চেয়ে অনেক কম। গতবার সঞ্চয়পত্র ও এফডিআর মিলে ছিল প্রায় ১ কোটি ৮৬ লাখ টাকা। এবার কিছু নেই। নতুন যোগ হয়েছে শুধু একটি গাড়ি। তবে ভাড়া থেকে গতবারের তুলনায় আয় কিছুটা বেড়েছে। স্ত্রীর নামে সঞ্চয়পত্র ও এফডিআর মিলে গতবারের সাড়ে ৩১ লাখের জায়গায় এবার হয়েছে প্রায় ৫১ লাখ টাকা। পূর্বাচলে স্বামী-স্ত্রী দুজনের নামে দুটি প্লট হয়েছে।

২০১৪ সালের নির্বাচনের হলফনামায় নসরুল হামিদের ভাড়া থেকে আয় ছিল ৯ লাখ টাকা। আর তাঁর ওপর নির্ভরশীলদের আয় ছিল ৩ লাখ ৬০ হাজার টাকা। এবার ভাড়া থেকে প্রার্থীর আয় দেখানো হয়েছে ২৪ লাখ ৮০ হাজার টাকা। আর নির্ভরশীলদের আয় ২০ লাখ ৪০ হাজার টাকা। গতবার শেয়ার-সঞ্চয়পত্রে প্রার্থীর ২০ লাখ ৭০ হাজার ও নির্ভরশীলদের ৭৬ হাজার ১২ টাকা ছিল। এবার প্রার্থীর ১ লাখ ৭৭ হাজার ৭০ টাকা ও নির্ভরশীলদের ৮০ হাজার ২৮৪ টাকা। তবে পারিতোষিক হিসেবে নসরুল হামিদের ৫০ লাখ ৭৮ হাজার ৪৫০ ও বিভিন্ন কোম্পানির চেয়ারম্যান হিসেবে ১৩ লাখ ২০ হাজার টাকা দেখানো হয়েছে। এ ছাড়া তাঁর অন্যান্য সম্পদ গতবারের মতোই দেখানো হয়েছে। যেমন ৬ বিঘা কৃষিজমি, বনানীতে একটি বাণিজ্যিক স্পেস, বারিধারায় স্ত্রীর নামে একটি ফ্ল্যাট। ৪ লাখ টাকার স্বর্ণালংকার প্রভৃতি।