সাংসদ ইউনুস আলীর আয় বেড়েছে ১২ গুণ

ইউনুস আলী
ইউনুস আলী

গাইবান্ধা-৩ আসনের সাংসদ ইউনুস আলী সরকার। পাঁচ বছর ক্ষমতায় থেকে তাঁর বার্ষিক আয় বেড়েছে ১২ গুণ। আয় বাড়লেও পাঁচ বছরে তাঁর জমির পরিমাণ কমেছে। একাদশ জাতীয় সংসদ নির্বাচনে অংশ নেওয়ার জন্য মনোনয়নপত্রের সঙ্গে জমা দেওয়া তাঁর হলফনামা বিশ্লেষণ করে এসব তথ্য জানা গেছে।

ইউনুস আলী ২০১৪ সালের নির্বাচনে আওয়ামী লীগের মনোনয়ন নিয়ে গাইবান্ধা-৩ (সাদুল্যাপুর-পলাশবাড়ী) আসন থেকে সাংসদ নির্বাচিত হন। এবারও তিনি এই আসন থেকে আওয়ামী লীগের মনোনয়ন নিয়ে নির্বাচন করবেন।

ইউনুস আলী তাঁর হলফনামায় পেশা দেখিয়েছেন চিকিৎসা। দশম জাতীয় সংসদ নির্বাচনের আগে জমা দেওয়া হলফনামায় তিনি কৃষি খাতে কোনো আয় দেখাননি। তবে তিনি ওই সময় চিকিৎসা সেবা থেকে বার্ষিক আয় দেখান ২ লাখ ৫০ হাজার টাকা। একাদশ সংসদ নির্বাচনের আগে দেওয়া হলফনামায় তিনি বার্ষিক আয় দেখিয়েছেন মোট ২৯ লাখ ৭৬ হাজার ৫৯০ টাকা। এর মধ্যে চিকিৎসা পেশা থেকে ৩ লাখ ২৫ হাজার ৪০১ টাকা, সাংসদ হিসেবে পারিতোষিক ৬ লাখ ৬০ হাজার, সম্মানী ভাতা ১৮ লাখ ২৪ হাজার ৮৯৬ টাকা, ব্যাংকের সুদ ১ লাখ ৬৬ হাজার ২৯৩ টাকা।

দশম নির্বাচনের আগে হলফনামায় সাংসদ ইউনুস আলীর স্থাবর ও অস্থাবর সম্পদ দেখানো হয় মোট ৬২ লাখ ১০ হাজার ৭০০ টাকা।

একাদশ সংসদ নির্বাচনের হলফনামায় সাংসদ ইউনুস আলীর স্থাবর ও অস্থাবর সম্পদ দেখানো হয় ১ কোটি ১৪ লাখ ৩১ হাজার ৭৪৩ টাকা।

আয় বাড়ার বিষয়ে জানতে চাইলে গত মঙ্গলবার দুপুরে সাংসদ ইউনুস আলী সরকার মুঠোফোনে প্রথম আলোকে বলেন, ‘আমি ও আমার স্ত্রীর পেশা চিকিৎসা। সাংসদ নির্বাচিত হওয়ার পরও চিকিৎসা পেশার কারণে আয় বেড়েছে।’