মিয়ানমার সেনাদের অভিযুক্ত করতে আইসিসিকে নিরাপত্তা পরিষদের নির্দেশনা চাইতে বলছে ইইউ

অধিবেশনে বক্তব্য দেন আইসিসির প্রধান কৌঁসুলি ফাতোউ বেনসৌদা। ছবি: সংগৃহীত
অধিবেশনে বক্তব্য দেন আইসিসির প্রধান কৌঁসুলি ফাতোউ বেনসৌদা। ছবি: সংগৃহীত

রোহিঙ্গা ইস্যুতে আন্তর্জাতিক অপরাধ আদালতকে (আইসিসি) জাতিসংঘের নিরাপত্তা পরিষদের নির্দেশনা চাইতে বলেছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। রাখাইনে রোহিঙ্গাদের ওপর নৃশংসতার দায়ে মিয়ানমার সেনাদের অভিযুক্ত করতে এই দাবি তুলেছে ইইউ।

আন্তর্জাতিক অপরাধ আদালতের (আইসিসি) রাষ্ট্রপক্ষগুলোর ১৭তম চলতি সাধারণ সভায় ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) গতকাল বুধবার এ দাবি জানায়।

এর ফলে ১২৩টি সদস্য দেশের অংশগ্রহণে অনুষ্ঠানরত ওই অধিবেশনের শুরুতে আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রবল চাপ ও নিন্দার মুখে পড়েছে মিয়ানমার। এই অধিবেশন এক সপ্তাহ চললেও অধিবেশনের প্রথম দিনেই বুধবার বিভিন্ন দেশ মিয়ানমার প্রসঙ্গে বক্তব্য দিয়েছে।
জেনেভা থেকে বাংলাদেশ দূতাবাসের সূত্রগুলো আজ বৃহস্পতিবার প্রথম আলোকে জানিয়েছে, ২৮ দেশের ইউরোপীয় জোটের পাশাপাশি ফ্রান্স, সুইডেন, অস্ট্রিয়া ও লেচেনস্টাইনসহ কয়েকটি দেশের প্রতিনিধিরা রোহিঙ্গাদের ওপর সংগঠিত নৃশংসতার অপরাধ নিয়ে গভীর উদ্বেগ জানিয়েছেন।

প্রথমত, রোম সনদে স্বাক্ষরকারী দেশ না হলেও মিয়ানমার এই প্রথম আইসিসির সাধারণ সভায় যোগ দিতে আবেদন করেছে। নেদারল্যান্ডসের কূটনীতিক সূত্রগুলো মনে করছে, আন্তর্জাতিক সম্প্রদায়ের অব্যাহত চাপের কারণে মিয়ানমার অধিবেশনে যোগ দিতে চাইছে।
বুধবার অধিবেশনে আইসিসির কৌঁসুলি বার্ষিক প্রতিবেদন প্রকাশ করেন। তিনি জানান, বাংলাদেশ ও মিয়ানমারের পরিস্থিতি এ বছরের ১৮ সেপ্টেম্বর থেকে ‘প্রাথমিক অনুসন্ধানাধীন’ পর্যায়ে রয়েছে। প্রাথমিক অনুসন্ধানের নীতিগত পদ্ধতি অনুযায়ী কৌঁসুলির দপ্তর এ নিয়ে প্রয়োজনীয় তথ্য সংগ্রহ এবং যাচাই–বাছাই করবে। আইসিসির প্রাক-বিচারিক শুনানি আদালতের সিদ্ধান্ত অনুযায়ী কৌঁসুলির দপ্তর একটি যথাযথ সময়সীমার মধ্যে এই প্রাথমিক অনুসন্ধান শেষ করার চেষ্টা চালাবে।