ভিকারুননিসায় তিন দিন পর আজ পরীক্ষা হচ্ছে

পরীক্ষা দিতে বেইলি রোডের ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজে ঢুকছে ছাত্রীরা। ছবি: আবদুস সালাম
পরীক্ষা দিতে বেইলি রোডের ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজে ঢুকছে ছাত্রীরা। ছবি: আবদুস সালাম

তিন দিন পর আজ শুক্রবার রাজধানীর বেইলি রোডের ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজে বার্ষিক পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে। কলেজ ক্যাম্পাসের পরিবেশ শান্ত ও স্বাভাবিক রয়েছে।

শিক্ষাপ্রতিষ্ঠানটির নবম শ্রেণির ছাত্রী অরিত্রী অধিকারীর আত্মহত্যার ঘটনার প্রতিবাদে টানা তিন দিনের আন্দোলনে সব ধরনের ক্লাস ও পরীক্ষা বন্ধ থাকে। দাবি পূরণের আশ্বাসে গতকাল বৃহস্পতিবার আন্দোলন স্থগিত করে ছাত্রী ও অভিভাবকেরা।

আন্দোলন চলার মধ্যে গতকাল ছাত্রীদের সঙ্গে শিক্ষকেরা আলোচনায় বসেন। আলোচনা শেষে বিকেল পৌনে পাঁচটার দিকে ছাত্রীদের পক্ষ থেকে আন্দোলন বন্ধের সিদ্ধান্ত জানানো হয়। ছাত্রীদের পক্ষ থেকে বলা হয়, তারা শুক্রবার থেকে পরীক্ষায় অংশ নেবে। ক্লাসেও ফিরবে।

পরীক্ষায় অংশ নিতে আজ ছাত্রীদের বেইলি রোডের ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজে আসতে দেখা যায়। তাদের এগিয়ে দিতে অভিভাবকেরাও আসেন।

বেলা সাড়ে ১২টায় পরীক্ষা শুরু হয়।

বেইলি রোডের ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজের বাইরে অভিভাবকেরা। ছবি: আবদুস সালাম
বেইলি রোডের ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজের বাইরে অভিভাবকেরা। ছবি: আবদুস সালাম

গত সোমবার শান্তিনগরের বাসায় অরিত্রী আত্মহত্যা করে। অভিযোগ ওঠে, অরিত্রী ও তার বাবা-মায়ের সঙ্গে প্রতিষ্ঠানের ভারপ্রাপ্ত অধ্যক্ষ, শাখাপ্রধান ও শ্রেণিশিক্ষক নির্দয় আচরণ করেন—এ কারণেই মানসিকভাবে বিপর্যস্ত হয়ে সে আত্মহত্যা করে। শিক্ষা মন্ত্রণালয়ের গঠিত তদন্ত কমিটির প্রতিবেদনেও এ কথা বলা হয়। এ ঘটনায় ভারপ্রাপ্ত অধ্যক্ষসহ তিন শিক্ষকের বিরুদ্ধে মামলা করেন অরিত্রীর বাবা দিলীপ অধিকারী।

অরিত্রীকে আত্মহত্যার প্ররোচণা দেওয়ার মামলার আসামি অরিত্রীর শ্রেণিশিক্ষক হাসনা হেনাকে গতকাল কারাগারে পাঠিয়েছেন আদালত। আগের দিন বুধবার রাতে হাসনা হেনাকে গ্রেপ্তার করা হয়।

এ ঘটনায় অপর দুই আসামি হলেন প্রতিষ্ঠানটির বরখাস্ত হওয়া ভারপ্রাপ্ত অধ্যক্ষ নাজনীন ফেরদৌস ও প্রভাতি শাখার প্রধান জিনাত আখতার। এই তিনজনের এমপিও (বেতন-ভাতার সরকারি অংশ) বন্ধ করা হয়েছে।