রাজধানীতে প্রশ্নফাঁস চক্রের ৭ জন গ্রেপ্তার

রাজধানীতে প্রশ্নফাঁস চক্রের সাতজনকে গ্রেপ্তার করেছে ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) সিরিয়াস ক্রাইম ইউনিট। গতকাল শুক্রবার তাঁদের রাজধানীর বিভিন্ন এলাকা থেকে গ্রেপ্তার করা হয়েছে বলে ডিএমপির গণমাধ্যম শাখা থেকে পাঠানো খুদে বার্তায় জানানো হয়।

ডিএমপি সূত্রে জানা গেছে, গ্রেপ্তার ব্যক্তিরা ইলেকট্রনিক ডিভাইস ব্যবহার করে প্রশ্নের সমাধান দিতে কাজ করতেন। গতকাল মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের উপপরিদর্শক (এসআই) পদে পরীক্ষা অনুষ্ঠিত হয়। এ পরীক্ষার প্রশ্নপত্র সমাধানচক্রে জড়িত ছিলেন তাঁরা।

ডিএমপির সিরিয়াস ক্রাইম ইউনিটের উপকমিশনার মীর মোদাচ্ছের হোসেন প্রথম আলোকে বলেন, গ্রেপ্তার করা ব্যক্তিরা পরীক্ষার হলের বাইরে ডিভাইসের মাধ্যমে প্রশ্নের সমাধান করে দিতেন। রাজধানীর বিভিন্ন এলাকা থেকে তাঁদের গ্রেপ্তার করা হয়। এসব ব্যক্তির কার্যক্রম আরও খতিয়ে দেখা হচ্ছে। তাঁদের কাছ থেকে ছোট ইলেকট্রনিক যন্ত্র উদ্ধার করা হয়েছে।

মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের মহাপরিচালক জামাল উদ্দিন আহমেদ জানান, প্রশ্নপত্র ফাঁসের কোনো সুযোগই নেই। প্রশ্নপত্র প্রণয়নসহ বিতরণ ও পরীক্ষা গ্রহণ পর্যন্ত কঠোর নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হয়েছিল। বৃহস্পতিবার রাতে যাঁরা প্রশ্নপত্র প্রণয়ন করেছেন, তাঁরা মোবাইল সেট জমা দিয়ে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের কার্যালয়ে কাজ করেছেন। তারপর ছাপানো কপি কেন্দ্র অনুযায়ী আলাদা প্যাকেট করে সিলগালা করে কঠোর নিরাপত্তায় কেন্দ্রগুলোতে পাঠানো হয়। হলে পরীক্ষা শুরুর দশ মিনিট আগে প্যাকেটগুলো খোলা হয়। পাঁচ মিনিট আগে প্রশ্ন বিতরণ করা হয়। যারা প্রণয়ন করেছেন তাঁরা পরীক্ষা শেষ হওয়ার পরে মোবাইল সেট মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের কার্যালয় থেকে বের হন।