ইজতেমা এলাকায় সংঘর্ষে জড়িতদের বিচার হবে: স্বরাষ্ট্রমন্ত্রী

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। ফাইল ছবি
স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। ফাইল ছবি

১ ডিসেম্বরে টঙ্গীর বিশ্ব ইজতেমা ময়দান এলাকায় সংঘর্ষের ঘটনা তদন্ত করে আইনি ব্যবস্থা নেওয়া হবে বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। তিনি বলেন, যাঁরা এ ঘটনা ঘটিয়েছেন, তাঁদের বিচার হবে। এ সময় তিনি বিশ্ব ইজতেমার মুরুব্বিদের সঙ্গে কথা বলেন। আজ শনিবার বিকেলে বিশ্ব ইজতেমা ময়দান পরিদর্শন করেন স্বরাষ্ট্রমন্ত্রী ও পুলিশের আইজি জাবেদ পাটোয়ারী। এ সময় স্বরাষ্ট্রমন্ত্রী এসব কথা বলেন।

আসাদুজ্জামান খান কামাল সাংবাদিকদের বলেন, তাবলিগ জামাতের মধ্যে দুটি গ্রুপ হয়ে যাওয়ায় তাদের মধ্যে ভিন্নমত দেখা দেয়। এ নিয়ে মারামারির ঘটনা ঘটে। এমন পরিস্থিতিতে বিশ্ব ইজতেমা অনুষ্ঠান করলে অনাকাঙ্ক্ষিত পরিস্থিতির সৃষ্টি হতে পারত। তাই দুই পক্ষের সঙ্গে বসে আলোচনা করে সংসদ নির্বাচনের আগে বিশ্ব ইজতেমা অনুষ্ঠান হবে না জানানো হয়েছিল। তিনি আরও বলেন, সারা দেশে জেলায় জেলায় যে ইজতেমা অনুষ্ঠিত হয়, নিরাপত্তার জন্য এ সময় সেগুলোও বন্ধ করার সিদ্ধান্ত নেওয়া হয়। নির্বাচনের পর উভয় পক্ষকে নিয়ে বৈঠক করে ইজতেমার তারিখ নির্ধারণ করার কথা ছিল। কিন্তু তার আগেই এমন সংঘর্ষের ঘটনা ঘটেছে। তিনি বলেন, এ ঘটনায় ৩টি মামলা হয়েছে। এই মামলাগুলো তদন্তের পর যাঁরা এ ঘটনা ঘটিয়েছেন, তাঁদের বিচার হবে।

এবার বিশ্ব ইজতেমা হবে কি না? এমন প্রশ্নে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, ইজতেমা হবে। দুই পক্ষ বসে সমাধান করবে। ইজতেমা আবার হবে। তিনি জানান, ময়দানে তাবলিগের লোকজন মেহনতের জন্য এসে মারামারি করবেন, এমনটা কেউ ভাবেননি। প্রশাসনও এ ব্যাপারে তৈরি ছিল না। ফলে কিছু লোক হঠাৎ মাঠে প্রবেশ করে এমন ঘটনা ঘটিয়েছেন।

এ সময় আইজিপি জাবেদ পাটোয়ারী, স্থানীয় সাংসদ জাহিদ আহসান রাসেল, গাজীপুর সিটির মেয়র জাহাঙ্গীর আলম, গাজীপুর মেট্রোপলিটন পুলিশের কমিশনার ওয়াই এম বেলালুর রহমানসহ পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তা, তাবলিগ জামাতের মুরব্বিরা উপস্থিত ছিলেন।