বিশ্বাসযোগ্য ও স্বচ্ছ নির্বাচন নিশ্চিত করুন

বাংলাদেশে আসন্ন সংসদ নির্বাচনের আনুষ্ঠানিক প্রচারণা শুরু হয়েছে। নির্বাচনের এই প্রক্রিয়া অবাধ, সুষ্ঠু, স্বচ্ছ ও বিশ্বাসযোগ্য করার জন্য বাংলাদেশ সরকার, নির্বাচন কমিশন ও নির্বাচনসংশ্লিষ্ট ব্যক্তিদের প্রতি আহ্বান জানানো হয়েছে। সোমবার এক যৌথ বিবৃতিতে ইউরোপীয় ইউনিয়নভূক্ত (ইইউ) কয়েকটি দেশ এবং নরওয়ে ও সুইজারল্যান্ডের মিশনপ্রধানেরা এই আহ্বান জানান।

বিবৃতিতে বলা হয়, নাগরিকদের ভোটাধিকার, শান্তিপূর্ণ সমাবেশ ও মতপ্রকাশের স্বাধীনতা রক্ষায় বাংলাদেশ সরকার ও নির্বাচন কমিশনের প্রতিশ্রুতিকে স্বাগত জানাই।

বিবৃতিতে আইনপ্রয়োগকারী সংস্থাগুলোকে কঠোরভাবে আইনের শাসন প্রতিষ্ঠা করতে এবং সহিংসতা রোধে রাজনৈতিক দলগুলোকে দায়িত্ব পালনের আহ্বান জানানো হয়েছে। নির্বাচনী প্রক্রিয়ায় গণমাধ্যম ও নাগরিক সমাজের নিরাপত্তা ও স্বচ্ছতা নিশ্চিত করা বিশেষভাবে গুরুত্বপূর্ণ বলে উল্লেখ করা হয় বিবৃতিতে। বলা হয়, নাগরিকদের জন্য জাতীয় উন্নয়নের প্রক্রিয়া অব্যাহত রাখতে অংশগ্রহণমূলক নির্বাচন কার্যকর একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ।

যৌথ বিবৃতিতে স্বাক্ষর করেন ইইউ প্রতিনিধিদলের প্রধান এইচ ই এমএস রেনেসে তেরিংক, ব্রিটিশ হাইকমিশনার অ্যালিসন ব্লেক, স্পেনের রাষ্ট্রদূত আলভারো দে সালাস গিমেনেজ, সুইডেনের রাষ্ট্রদূত শার্লটা স্লাইটার, ফ্রান্সের রাষ্ট্রদূত মেরি অ্যানিক বার্দিন, জার্মানির রাষ্ট্রদূত পিটার ফাহেরনহোলৎজ, নেদারল্যান্ডসের রাষ্ট্রদূত হ্যারি ভারওয়েজ, ডেনমার্কের রাষ্ট্রদূত উইনি ইস্ট্রাপ পিটারসেন, নরওয়ের রাষ্ট্রদূত সিডসেল ব্লেকেন ও সুইজারল্যান্ডের রাষ্ট্রদূত রেন হোলেনস্টেইন ।