ধানের শীষ নেই, নৌকার সঙ্গে ভোটযুদ্ধ আপেলের

কক্সবাজার-২ (মহেশখালী-কুতুবদিয়া) আসনে ধানের শীষ প্রতীকে এবার কোনো প্রার্থী নেই। বিএনপি নেতৃত্বাধীন ঐক্যফ্রন্টের প্রার্থী জামায়াতের এ এইচ এম হামিদুর রহমানকে দেওয়া হয়েছে আপেল প্রতীক। তিনি স্বতন্ত্র প্রার্থী হিসেবে মনোনয়নপত্র দাখিল করায় আইনি জটিলতায় পড়ে ধানের শীষ হারিয়েছেন। এখন এ আসনে নৌকার সঙ্গে ভোটযুদ্ধ হবে আপেল প্রতীকের।

জেলা রিটার্নিং কর্মকর্তা ও জেলা প্রশাসক মো. কামাল হোসেন বলেন, এ আসনে আলমগীর মো. মাহফুজ উল্লাহ ফরিদ বিএনপির প্রার্থী হিসেবে মনোনয়নপত্র জমা দিয়েছিলেন। কিন্তু বিএনপির পক্ষ থেকে গত রোববার কক্সবাজার-২ আসনে চূড়ান্ত মনোনয়ন দেওয়া হয় হামিদুর রহমানকে। কিন্তু হামিদুর রহমান স্বতন্ত্র প্রার্থী হওয়ায় তাঁকে ধানের শীষ বরাদ্দ দেওয়া সম্ভব হয়নি। স্বতন্ত্র প্রার্থী হিসেবে তিনি পেয়েছেন আপেল প্রতীক। অন্যদিকে চূড়ান্ত মনোনয়ন না পাওয়ায় বিএনপির আলমগীর মো. মাহফুজ উল্লাহ ফরিদের মনোনয়ন বাতিল করা হয়। ফলে এ আসনে ধানের শীষে কোনো প্রার্থী নেই।

জামায়াতে ইসলামীর কক্সবাজার জেলা আমির মাওলানা মোস্তাফিজুর রহমান বলেন, তাঁরা চেষ্টা করেছেন ধানের শীষ প্রতীক পেতে। কিন্তু শেষ পর্যন্ত হয়নি। এখন আপেল নিয়েই মাঠে নেমেছেন। তিনি আরও বলেন, হামিদুর রহমান দুই-একদিনের মধ্যে কারাগার থেকে মুক্তি পেয়ে ভোটারদের মধ্যে ফিরবেন।

বঙ্গোপসাগরের উপকূলীয় দুটি দ্বীপ উপজেলা মহেশখালী ও কুতুবদিয়া নিয়ে জাতীয় সংসদের ২৯৫ আসন, কক্সবাজার-২।

এ আসনের হালনাগাদ ভোটার সংখ্যা ২ লাখ ৯৬ হাজার ১৭৭ জন। এর মধ্যে মহেশখালীতে ২ লাখ ১১ হাজার ৬৫৩ ও কুতুবদিয়ায় ৮৪ হাজার ৫২৪ ভোট। ১টি পৌরসভা ও ১৪টি ইউনিয়ন নিয়ে গঠিত এ আসনে প্রার্থী আছেন আরও সাতজন।