জেন্ডার ভিত্তিক সহিংসতা রোধে 'আস্থা প্রকল্প' চালু

আস্থা প্রকল্পের উদ্বোধনী অনুষ্ঠানে অতিথিরা। ছবি: সংগৃহীত
আস্থা প্রকল্পের উদ্বোধনী অনুষ্ঠানে অতিথিরা। ছবি: সংগৃহীত

জেন্ডার ভিত্তিক সহিংসতার শিকার ও ঝুঁকিতে থাকা নারী ও কন্যা শিশুদের সরকারি বিভিন্ন মাল্টি-সেক্টরাল সেবাসমূহ প্রয়োজন অনুযায়ী ব্যবহারের জন্য আস্থা নামে একটি প্রকল্প চালু হয়েছে। 

এ প্রকল্প নারী নির্যাতনের বিরুদ্ধে সচেতনতা গড়ে তোলার লক্ষ্যে কাজ করবে।

আজ মঙ্গলবার সকালে রাজধানীর সিরডাপ মিলনায়তনে প্রকল্পটির উদ্বোধন হয়। এর পুরো নাম ‘আস্থা: স্ট্রেনদেনিং মাল্টি-সেক্টরাল পাবলিক সার্ভিসেস ফর জেন্ডার বেইসড ভায়োলেন্স (জিবিভি) সারভাইভরস ইন বাংলাদেশ’।
অনুষ্ঠানে প্রধান অতিথি মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সচিব নাসিমা বেগম বলেন, সরকার নারীর প্রতি সহিংসতা বন্ধে তৎপর। ৯৯৯ জাতীয় হেল্প লাইন নম্বরের সঙ্গে ১০৯ নম্বরও আছে। যেখানে নারীরা নির্যাতনের অভিযোগ করতে পারেন। আস্থা প্রকল্পটি সাহায্য করবে নির্যাতনের বিরুদ্ধে সচেতনতা তৈরিতে এবং নির্যাতনের শিকার নারীদের প্রয়োজনীয় সহযোগিতা পেতে।

আইন ও সালিশ কেন্দ্রের (আসক) নির্বাহী পরিচালক শীপা হাফিজা বলেন, ‘আস্থা এমন প্রকল্প যার ওপর নির্যাতনের শিকার বা ঝুঁকিতে আছে এমন নারী ও কন্যা শিশুরা ভরসা করতে পারবে; নিজেদের কথাগুলো বলার একটা জায়গা পাবে আর আমরা তাদের সাহায্য করব সরকারি সহায়তাগুলো প্রয়োজনের সময় পেতে।’
চার বছর মেয়াদি এই প্রকল্পটি বাস্তবায়ন কাজ করছে আইন ও সালিশ কেন্দ্র। ইউএনএফপিএয়ের কারিগরি সহায়তায় এবং নেদারল্যান্ডস দূতাবাসের আর্থিক সহযোগিতায় প্রকল্পটি পরিচালিত হচ্ছে। বাংলাদেশের চারটি জেলা - জামালপুর, পটুয়াখালী, বগুড়া এবং কক্সবাজারের ১২টি উপজেলায় ৪টি বেসরকারি উন্নয়ন সংগঠনের মাধ্যমে আস্থা প্রকল্পটি মাঠ পর্যায়ে বাস্তবায়িত হচ্ছে।

আসকের নির্বাহী পরিচালক শীপা হাফিজার সভাপতিত্বে অনুষ্ঠানে আরও বক্তব্য দেন নেদারল্যান্ডসের রাষ্ট্রদূত হেরি ভারওয়ে ও ইউএনএফপিএ বাংলাদেশের উপ-প্রতিনিধি ইকো নারিতা।