এরশাদ সিঙ্গাপুরে, রিটা ঢাকায়, প্রচারে কেবল হাতপাখা

বিভিন্ন আসনে নির্বাচনী প্রচারণা শুরু হলেও রংপুর-৩ (সদর) আসনে নির্বাচনী কোনো উত্তাপ নেই। এই আসনে জাতীয় পার্টির প্রার্থী এইচ এম এরশাদ এখন সিঙ্গাপুরে। আর ঐক্যফ্রন্টের প্রার্থী ঢাকায়। শুধু ইসলামী আন্দোলনের প্রার্থীর সমর্থনে হাতপাখা মার্কার প্রচারণা শোনা যাচ্ছে।

তবে এরশাদ নির্বাচনী মাঠে না থাকলেও নগরজুড়ে ঝুলছে লাঙ্গল প্রতীকের সাদা–কালো পোস্টার। পোস্টার রয়েছে হাতপাখা প্রতীকেরও।

’৯১ সালের জাতীয় সংসদ নির্বাচন থেকে রংপুর-৩ (সদর) আসনটি জাতীয় পার্টির। পাঁচটি নির্বাচনের মধ্যে জাপার চেয়ারম্যান এইচ এরশাদ তিনবার, তাঁর ছোট ভাই জি এম কাদের এবং একবার এরশাদের ছেড়ে দেওয়া উপনির্বাচনে রওশন এরশাদ ছিলেন সাংসদ।

গতকাল মঙ্গলবার দিনভর ধানের শীষ প্রতীকের ঐক্যফ্রন্টের প্রার্থীর সমর্থনে কোথাও কোনো প্রচারণা দেখা যায়নি। নেই কোনো পোস্টারও।

গত শুক্রবার সংবাদ সম্মেলন করে ঐক্যফ্রন্টের প্রার্থীকে অবাঞ্ছিত ঘোষণা করে মহানগর বিএনপি। জেলা ও মহানগর বিএনপির নেতারা বলেন, রংপুর-৩ (সদর) আসনে এবার মহানগর বিএনপির সভাপতি মুক্তিযোদ্ধা মোজাফফর হোসেনকে প্রার্থী করা হলে নির্বাচন অনেকটা জমে উঠত। কিন্তু জোটের রাজনীতিতে পিপলস পার্টির আহ্বায়ক রিটা রহমানকে প্রার্থী করায় বিএনপির নেতা-কর্মীদের মধ্যে সেই উচ্ছ্বাস নেই। রাজনীতির কারণে হয়তো তাদের লোক দেখানোর উদ্দেশ্যে মাঠে থাকতে হবে।

প্রতীক পাওয়ার পর প্রচারণায় এগিয়ে রয়েছেন হাতপাখা প্রতীকের ইসলামী আন্দোলনের প্রার্থী আমিরুজ্জামান পিয়াল। মাইকে করে গানের সুরে তাঁর সমর্থনে গতকাল রংপুর নগরের রেলওয়ে স্টেশন, রবার্টসনগঞ্জ, তাজহাট এবং বাবুপাড়া এলাকায় প্রচারণা চালানো হয়েছে। ’

জাতীয় পার্টি মহানগর কমিটির সাধারণ সম্পাদক এস এম ইয়াসীর বলেন, ‘আমাদের নেতা অসুস্থ হয়ে দেশের বাইরে অবস্থান করছেন। ভোটারদের কাছে এটাই তুলে ধরা হবে।’