নির্বাচনী এলাকায় ফেরার ঘোষণা জহির উদ্দিনের

জহির উদ্দিন স্বপন
জহির উদ্দিন স্বপন

বরিশাল-১ (গৌরনদী-আগৈলঝাড়া) আসনে বিএনপির মনোনীত প্রার্থী এম জহির উদ্দিন স্বপন আজ বুধবার এলাকায় ফেরার ঘোষণা দিয়েছেন। নির্বাচনী তফসিল ঘোষণার পর স্বপন এই প্রথমবারের মতো এলাকায় যাচ্ছেন। আজ বাটাজোর এলাকা থেকে পদযাত্রা করে তিনি নিজ বাড়ি সরিকলে যাওয়ার ঘোষণা দিয়েছেন।

এর আগে জহির উদ্দিন অভিযোগ করেন, আওয়ামী লীগের নেতা-কর্মীরা তাঁকে এলাকায় যেতে দিচ্ছেন না। তাঁকে হত্যার হুমকি দিচ্ছেন। গত সোমবার তিনি স্বরাষ্ট্রমন্ত্রীর কাছে চিঠি দিয়ে এলাকায় তাঁর নিরাপত্তা নিশ্চিত করতে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার অনুরোধ করেন। এ ছাড়া প্রধান নির্বাচন কমিশনারকে বিষয়টি জানিয়ে তিনি নিরাপত্তা চেয়েছেন।

এ আসনে নৌকা প্রতীকের প্রার্থী হয়েছেন বরিশাল জেলা আওয়ামী লীগের সভাপতি আবুল হাসানাত আবদুল্লাহ।

জহির উদ্দিন স্বপন বলেন, গৌরনদী উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও পৌর মেয়র মো. হারিছুর রহমান বিভিন্ন সভা সমাবেশে প্রকাশ্যে তাঁকে প্রতিহত করার ও হত্যার হুমকি দিচ্ছেন। গৌরনদী উপজেলার সরিকল ইউনিয়নের সরিকল গ্রামে তাঁর বাড়ি। জুনে ঈদুল ফিতরের সময় বাড়ি গেলে আওয়ামী লীগ ও অঙ্গ–সংগঠনের নেতা-কর্মীরা মোটরসাইকেল মহড়া চালিয়ে তাঁর বাড়িতে হামলা চালান। তাঁর বাড়িঘর ভাঙচুর করেন। নির্বাচন উপলক্ষে আজ বুধবার তিনি নেতা-কর্মীদের নিয়ে পদযাত্রা করে গ্রামের বাড়ি সরিকলে পৌঁছাবেন। সেখানে মা–বাবার কবর জিয়ারত করে নির্বাচনী প্রচারণা শুরু করবেন। একজন প্রার্থী হিসেবে নির্বাচনী এলাকায় অবস্থান নেওয়া ও স্বাধীনভাবে প্রচারণা চালানো তাঁর অধিকার। বিষয়টি নিশ্চিত করার দায়িত্ব নির্বাচন কমিশনের।

গৌরনদী উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও পৌর মেয়র মো. হারিছুর রহমানকে একাধিকবার ফোন করলে তিনি তা ধরেননি। উপজেলা আওয়ামী লীগের সভাপতি এইচ এম জয়নাল আবেদীন বলেন, একজন বৈধ প্রার্থীর নির্বাচনী প্রচারণা চালানোর অধিকার রয়েছে। পৌর মেয়রের বক্তব্য নিতান্তই তাঁর ব্যক্তিগত। এটা দলের নয়।

গৌরনদী মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা গোলাম সরোয়ার বলেন, কেউ যদি আইনশৃঙ্খলার অবনতি ঘটানোর চেষ্টা করেন, তাঁর বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।