অভিজ্ঞ ভাতিজার সঙ্গে নির্বাচনী মাঠে চাচা

>

খালিদ মাহমুদ চৌধুরী ,সাদিক রিয়াজ চৌধুরী
খালিদ মাহমুদ চৌধুরী ,সাদিক রিয়াজ চৌধুরী

চাচা বিএনপির প্রার্থী সাদিক রিয়াজ চৌধুরী এবার প্রথম নির্বাচন করছেন। তাঁর প্রতিপক্ষ ভাতিজা আওয়ামী লীগের অভিজ্ঞ প্রার্থী খালিদ মাহমুদ চৌধুরী।

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে দিনাজপুর-২ (বিরল-বোচাগঞ্জ) আসনে বিএনপির প্রার্থী সাদিক রিয়াজ চৌধুরী। ভোটের মাঠে তিনি নতুন মুখ। তিনি লড়বেন আওয়ামী লীগের শক্তিশালী ও অভিজ্ঞ প্রার্থী বর্তমান সাংসদ খালিদ মাহমুদ চৌধুরীর বিরুদ্ধে।

জেলা নির্বাচন কর্মকর্তার কার্যালয় সূত্রে জানা গেছে, এ আসনে আওয়ামী লীগ থেকে মনোনয়ন ফরম সংগ্রহ করেছিলেন সাবেক প্রতিমন্ত্রী সতীশ চন্দ্র রায়ের ছেলে আওয়ামী লীগের কেন্দ্রীয় উপকমিটির সহসম্পাদক মানবেন্দ্র রায় এবং বর্তমান সাংসদ আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক খালিদ মাহমুদ চৌধুরী। প্রাথমিক বাছাইয়ে মানবেন্দ্র রায়ের মনোনয়নপত্র বাতিল হয়ে যায়। মনোনয়ন পেয়ে যান খালিদ মাহমুদ চৌধুরী। বিএনপি থেকে মনোনয়নপত্র সংগ্রহ করেছিলেন সাদিক রিয়াজ চৌধুরী এবং বোচাগঞ্জ উপজেলা বিএনপির সাবেক সাধারণ সম্পাদক মঞ্জুরুল ইসলাম। চূড়ান্তভাবে মনোনয়ন লাভ করেছেন সাদিক রিয়াজ চৌধুরী। তিনি বোচাগঞ্জ উপজেলা বিএনপির সভাপতি। তিনি জাতীয় পার্টির সাবেক সাংসদ এ এফ এম রিয়াজুল হক চৌধুরীর ছেলে। বিরল উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এ কে এম মোস্তাফিজুর রহমান বলেন, ‘বিরল–বোচাগঞ্জের জন্য খালিদ মাহমুদ চৌধুরী হচ্ছেন আশীর্বাদ। এই আসনে তাঁর কোনো বিকল্প নেই। গত ১০ বছরে বিরল ও বোচাগঞ্জে যে উন্নয়ন হয়েছে, তাতে মানুষ সন্তুষ্ট। তিনি আরও বলেন, ‘ভোট আসছে বলেই যে ভোটারদের কাছে ভোট চাইতে যাচ্ছি এমনটি নয়, আওয়ামী লীগের সব নেতা-কর্মী সব সময় মানুষের পাশেই ছিল।’

দীর্ঘদিন ক্ষমতার বাইরে থাকা বিএনপির প্রার্থী হিসেবে এই আসনে আলোচনার কেন্দ্রে আছেন সাদিক রিয়াজ চৌধুরী। প্রথমবারের মতো জাতীয় সংসদ নির্বাচনে অংশ নিতে যাচ্ছেন তিনি। জয়ের ব্যাপারে শতভাগ আশা প্রকাশ করে মুঠোফোনে তিনি বলেন, ‘দলীয় নেতা-কর্মীরা মামলা–হামলার ভয়ে আতঙ্কিত। তাঁদের পাশে থেকে উৎসাহ দিয়ে তাঁদের সাহস জুগিয়েছি। হারিয়ে যাওয়া গণতন্ত্র ফিরিয়ে আনতে আমরা লড়াই করছি।’

দিনাজপুর-২ (বিরল-বোচাগঞ্জ) জাতীয় সংসদের ৭ নম্বর আসন। বিরল উপজেলার ১২টি ইউনিয়ন ও ১টি পৌরসভা এবং বোচাগঞ্জ উপজেলার ৬টি ইউনিয়ন ও ১টি পৌরসভা নিয়ে গঠিত এই আসনটি। আসনটিতে বোচাগঞ্জ উপজেলায় ভোটারসংখ্যা ১ লাখ ১৬ হাজার ৮৬৯ জন এবং বিরল উপজেলায় ভোটারসংখ্যা ১ লাখ ৮৯ হাজার ৭১০ জন।